• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫

ইতালির নতুন কোচ নাপোলির স্পালেত্তিক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৩:০৪ পিএম
ইতালির নতুন কোচ নাপোলির স্পালেত্তিক
ছবি: সংগৃহীত

ইতালির সঙ্গে পাঁচ বছরের সম্পর্ক ছিন্ন করে পদত্যাগ করেন রবার্তো মানচিনি। তার দায়িত্ব ছাড়ার পর সিরি ‘আ’ জেতানো কোচ লুসিয়ানো স্পালেত্তিকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ইতালি ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। ইতালি দলের দায়িত্ব নিলেন নাপোলিকে ৩৩ বছর পর লিগ জেতানো স্পালেত্তি।

৯ আগস্ট উত্তর মেসিডোনিয়া ও ইউক্রেনের বিপক্ষে ইতালি ২০২৪ ইউরো বাছাইপর্ব খেলতে মাঠে নামবেন। ২০২৪ ইউরো বাছাইপর্বের ম্যাচ দিয়ে ৬৪ বছর বয়সী স্পালেত্তির ইতালির জাতীয় দলের কোচিং ক্যারিয়ার শুরু হবে। তার সামনে বড় চ্যালেঞ্জ ইতালিকে ২০২৬ সালের বিশ্বকাপের মূলপর্বে নিয়ে যাওয়া। কারণ, ২০২১ সালে আজ্জুরিরা ইউরো চ্যাম্পিয়ন হলেও মানচিনির অধীনে তারা সর্বশেষ দুই বিশ্বকাপের মূল পর্বে উঠতে ব্যর্থ হয়েছে।

২০১৮ সালে ইতালি জাতীয় দলের কোচের দায়িত্ব নেওয়া মানচিনি ব্যক্তিগত কারণ দেখিয়ে এই বছরের  ১৩ আগস্ট পদত্যাগ করেন। তবে গুঞ্জন আছে মানচিনির সৌদি আরব জাতীয় দলের কোচের দায়িত্ব নিতে পারেন। এদিকে স্পালেত্তি আর্জেন্টিইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনা পর নাপোলিকে লিগ শিরোপা এনেদিয়ে দায়িত্ব ছেড়ে দেন ক্লাবটার। কারণ, তিনি এক বছর ফুটবল থেকে দূরে থাকতে চেয়ে ছিলেন। কিন্তু মানচিনির বিদায়ের পর জাতীয় দলের অফার পেয়ে বসে থাকতে পারলেন না ইতালির জাতীয় দলের দায়িত্ব বুঝে নেন স্পালেত্তি। 

৬৪ বছর বয়সী স্পালেত্তির কোচিং ক্যারিয়ার অনেক সমৃদ্ধ। ১৯৯৪ সালে ইতালির এমপোলি ফুটবল ক্লাবের ম্যানেজার হয়ে স্পালেত্তির কোচিং ক্যারিয়ার শুরু। তিনি সর্বশেষ নাপোলির দুই মৌসুম ম্যানেজারের দায়িত্ব পালন করেন। ৬৪ বয়সী এই কোচ নাপোলির আগে ইতালির আরও দুই ক্লাব ইন্টার মিলান ও এএস রোমার দায়িত্ব সামলেছেন। এ ছাড়া রাশিয়ান ক্লাব জেনিত সেইন্ট পিটার্সবার্গেও পাঁচ বছর কাটিয়েছেন স্পালেত্তি।

Link copied!