• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

মেসি ম্যাজিকে ২০২৬ বিশ্বকাপের পথে যাত্রা শুরু করলো আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২৩, ১২:৫৩ পিএম
মেসি ম্যাজিকে ২০২৬ বিশ্বকাপের পথে যাত্রা শুরু করলো আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জয় দিয়ে শুরু করলো আর্জেন্টিনা। এই ম্যাচে মেসির একমাত্র গোলে জয় পায় আলবিসেলেস্তারা। ম্যাচের ৭৮ মিনিটে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ে মেসির ট্রেডমার্ক ফ্রি কিকে গোল করে দলেকে এগিয়ে নিয়ে যান। শেষ পর্যন্ত আর্জেন্টাইন অধিনায়কের এই গোলেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়।

বুয়েনস আইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামে ৮৩ হাজার দর্শককের উপস্থিতে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। ম্যাচটি শুরু হয় শুক্রবার (৮সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৬টায়। এদিন ঘরের মাঠে শুরু থেকেই ইকুয়েডরকে চেপে ধরে মেসি বাহিনীরা। একের পর এক আক্রমণে কনঠাসা করে তোলে সফরকারীদের মেসি, লাওতারো মার্তিনেজরা। যেটাকে বলে হোম এডভান্টেস সেটাই নিচ্ছিল আর্জেন্টিনা। এদিন ফিনিশিংয়ের অভাবে গোল করতে পারচ্ছিল না বিশ্বচ্যাম্পিয়নরা। মনুমেন্তাল স্টেডিয়ামের দর্শকদের গোলের জন্য অপেক্ষা করতে হয় ‍দ্বিতীয়ার্ধ পর্যন্ত।

ম্যাচের বয়স যখন ৭৭ মিনিট তখন ইকুয়েডরের মিডফিল্ডার ময়জেস কাইসেদো নিজেদের বক্সের সামনে লাওতারো মার্তিনেজকে ফাউল করলে ফ্রি কিক পায় আর্জেন্টিনা। এই ফ্রি কিক নিতে আসেন দলের অধিনায়াক মেসি। প্রায় ২০ গজ দূর থেকে এলএম টেনের বাঁকানো ফ্রি কিকটি ইকুয়েডরের গোলকিপার এরনান গ্যালিন্দেজ চোখের সামনে দিয়ে বল জালে জড়াতে দেখেছেন। তার ডান দিকের পোস্ট ঘেঁষে বল এতটাই নিখুঁতভাবে জালে জড়িয়েছে যে গ্যালিন্দেজের হা করে দেখা ছাড়া কোনো কিছুই যেনো করার ছিল না তার। আর্জেন্টাইন ক্ষুদে জাদুকরের এই গোলে লিওনেল স্কালোনির দল ১-০ গোলের লিড পায়। এরপর ম্যাচে আর কোনো গোল না হলে ১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়তে হয় মেসিদের।

অন্যদিকে দক্ষিণ আমেরিকার বাছাইপর্বের অন্য ম্যাচে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করেছে প্যারাগুয়ে। ভেনেজুয়েলার সঙ্গে ১-০ গোলের জয় পেয়েছে কলম্বিয়া। এই মহাদেশ থেকে বাছাইপর্বে ১৮টি করে ম্যাচ খেলবে প্রতিটি দল। অংশ নেওয়া ১০টি দলের মধ্য থেকে শীর্ষ ৬টি দল সরাসরি জায়গা করে নেবে ২০২৬ বিশ্বকাপে। সপ্তম দলটিকে আন্তমহাদেশীয় প্লে–অফ খেলতে হবে।

বুধবার (১৩ সেপ্টেম্বর) লা পাজে দক্ষিণ আমেরিকার বাছাইপর্বের দ্বিতীয় ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা।

Link copied!