• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

২০২৬ বিশ্বকাপেও মেসি? জ্বলছে আশার প্রদীপ


ফারজানা ববি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০২৩, ১২:৩৬ পিএম
২০২৬ বিশ্বকাপেও মেসি? জ্বলছে আশার প্রদীপ

চল্লিশে চালসে!

এই বহুল চর্চিত কথা আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির ক্ষেত্রেও বলা যায়? যার পায়ের শৈল্পিক জাদুতে মুগ্ধ দুনিয়া- তিনি কি বয়সের কাছে শিল্পীসত্তা হারিয়ে ফেলবেন?

কাতার বিশ্বকাপের আগেই মেসি ঘোষণা দিয়েছিলেন, এটাই তার শেষ বিশ্বকাপ হতে যাচ্ছে। ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ওঠার পর আরও একবার নিশ্চিত করেছিলেন ফ্রান্সের বিপক্ষে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ম্যাচ খেলবেন তিনি।

২০২৬ সালের বিশ্বকাপে মেসির বয়স হবে ৪০ এর কাছাকাছি। ওই বয়সে বিশ্বকাপ খেলা কিছুটা অবাস্তবই বটে।

মেসি অনেকের চোখে বিশ্বকাপের শিরোপা জয়ের আগেই ছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ। ফুটবল ক্যারিয়ারে অর্জন ও স্বীকৃতিতে তার বাকি নেই কিছুই। আক্ষেপ ছিল কেবল বিশ্বকাপের সোনালী ট্রফিতে চুমু খাওয়া। কাতারের ফাইনালের আগে বিষয়টা এমন দাঁড়িয়েছিল, মেসি যদি আর্জেন্টিনার জার্সিতে আর একটা তারকা যুক্ত করতে পারেন- তার ফুটবল ক্যারিয়ার নিন্দুকের চোখেও পূর্ণতা পাবে। মেসি তাই করে দেখিয়েছেন। এখানেই ক্ষান্ত দেননি। তিনি হয়েছেন টুর্নামেন্টের সেরা তারকা। শিরোপার পাশাপাশি গোল্ডেন বলও জ্বলজ্বল করছিল মেসির হাতে। ব্যক্তিগত অর্জনের ঝুলি পূর্ণ করে দাপটের সঙ্গেই দেশকে উপহার দিয়েছিলেন তৃতীয় শিরোপা।

মেসির বিশ্বকাপ গল্প শুরু হয়েছিল সেই ২০০৬ সালে। মাত্র ১৮ বছর বয়সে ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে পা রেখেছিলেন মেসি। তার বয়স এখন ৩৫। খেলেছেন ৫টি বিশ্বকাপ। দুইবার দলকে ফাইনালে পৌঁছে দিলেন। শেষ আসরে নায়কোচিত পারফর্ম্যান্সে শিরোপা ঘরে তুললেন।

পরের বিশ্বকাপের আসর বসবে ২০২৬ সালে। তখন মেসির বয়স হবে ৩৯ বছর। এই বয়সে বিশ্বকাপ আর খেলতে না চাওয়ার পক্ষে আর্জেন্টিনার অধিনায়ক। তবে এখনো দুর্দান্ত মেসি। তার গোল তো বটেই, অ্যাসিস্টও চোখের শান্তি নামায়। এমন উড়ন্ত মেসি যেতে চাইলেও আর্জেন্টিনা দল কি তাকে যেতে দিতে চাইবে?

আর্জেন্টাইন কোচ লিওনেল স্ক্যালোনিই জানিয়েছিলেন, মেসিকে ছাড়তে নারাজ তারা। ২০২৬ বিশ্বকাপের ব্যাপারে মেসির স্পষ্ট বার্তার পর কোচ জানিয়েছেন, তিনি ২০২৬ সালের বিশ্বকাপে মেসির ১০ নম্বর জার্সি তুলে রাখবেন। যদি ইচ্ছে হয় মেসি খেলবেন। মেসির সতীর্থ রদ্রিগো ডি পল তো বলেই দিয়েছেন, “কে যেতে দিচ্ছে মেসিকে!”

মেসির দুর্দান্ত ফর্ম দেখে অনেকেই আশা করেছিলেন, সামনের বিশ্বকাপেও হয়তো দেখা যাবে জাদুকরের পায়ের জাদু। সতীর্থ, কোচ, সমর্থকদের এমন চাওয়ার কাছে এবার হয়তো নিজের কঠিন সিদ্ধান্ত থেকে সরে এলেন মেসি।

বিশ্বকাপের পর দ্বিতীয় অফিসিয়াল সাক্ষাৎকারে আর্জেন্টাইন ‘ওলে’ পত্রিকাকে জানালেন, ক্যারিয়ার অনুকূলে থাকলে ২০২৬ সালের বিশ্বকাপের মঞ্চেও দেখা যেতে পারে তাকে।
২০২৬ সালের বিশ্বকাপে খেলার সম্ভাবনা উড়িয়ে দেননি মেসি তবে এটাও স্বীকার করেছেন, তার বয়সের কারণে এই সময়ে খেলা বেশ কঠিনই হবে।

আর্জেন্টাইন গণমাধ্যম ওলেকে দেওয়া সাক্ষাৎকারে মেসি বলেন, “আমার বয়সের কারণে ২০২৬ সালের বিশ্বকাপ খেলা কঠিন হয়ে দাঁড়াবে। আমি ফুটবলকে ভালোবাসি এবং যতদিন আমার মনে হবে আমি মাঠে ভালো পারফর্ম করছি এবং খেলাটা আসলেই উপভোগ করছি, ততদিন খেলে যাব। পরের বিশ্বকাপ এখনো অনেক দেরি। আমি খেলব কী না- এটা নির্ভর করছে আমার ক্যারিয়ার তখন কেমন চলবে তার ওপর।”

Link copied!