• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,
এশিয়ান গেমস

কাবাডিতে পুরুষেও পদক বঞ্চিত, বড় হার নারীদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ০৪:২৮ পিএম
কাবাডিতে পুরুষেও পদক বঞ্চিত, বড় হার নারীদের
এশিয়ান গেমসে পুরুষ কাবাডি ম্যাচে বাংলাদেশ বনাম চাইনিজ তাইপে। ছবি: সংগৃহীত

এশিয়ান গেমসে তুলনামূলক খর্বশক্তির দল চাইনিজ তাইপের বিপক্ষে ৩১-১৮ পয়েন্টে হেরে সেমিফাইনাল খেলা হলো না বাংলাদেশ পুরুষ কাবাডি দলের। সেই সঙ্গে পদক বঞ্চিত হতে হলো তুহিন তরফদারদের। অন্যদিকে কাবাডিতে আগেই পদক হাত ছাড়া হয়েছিল বাংলাদেশের মেয়েদের। তারাও শেষ ম্যাচে ইরানের কাছে বড় ব্যবধানে হেরে খালি হাতে দেশে ফিরতে হচ্ছে লাল সবুজের কাবাডি প্রতিনিধিদের।

মঙ্গলবার (৩ অক্টোবর) ভারতের বিপক্ষে হারের পর বাংলাদেশের কোচ ও অধিনায়ক বলেছিলেন চাইনিজ তাইপেকে হারিয়ে সেমিফাইনাল খেলা সম্ভব। সেই তাইপেকে হারানো তো দূরের কথা, তাদের বিপক্ষে প্রতিরোধও গড়তে পারেনি বাংলাদেশ।

বুধবার(৪ অক্টোবর) এশিয়ান গেমসের পুরুষ কাবাডিতে পদক পুনরুদ্ধার করতে তাইপের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না অধিনায়ক তুহিনের দলের। ম্যাচটি ছিল অলিখিত কোয়ার্টার ফাইনাল। গুরুত্বপূর্ণ ম্যাচে বাংলাদেশ জিতে পারলে সেমিফাইনালে ওঠার পাশাপাশি ব্রোঞ্জও নিশ্চিত হতো। কিন্তু তারা সেটা পারেনি তাই তাদের এবার চীনের হাংজু থেকে খালি হাতেই দেশে ফিরতে হচ্ছে।

পুরুষ কাবাডিতে বাংলাদেশের গ্রুপে রয়েছে ভারত, থাইল্যান্ড, তাইপে ও জাপান। ভারত এই গ্রুপে শীর্ষস্থান অধিকার করবে সেটা অনুমেয়। তাইপে টানা তিন ম্যাচ জিতেছে। শেষ ম্যাচে ভারতের বিপক্ষে হারলেও তাইপের গ্রুপের দ্বিতীয় স্থান অধিকার করতে কোনো সমস্যা নেই। কারণ বাংলাদেশ, থাইল্যান্ড ও জাপান তিন দলের মধ্যে কারোরই তিন ম্যাচ জয়ের আর সুযোগ নেই।  

বাংলাদেশ কাবাডি ফেডারেশন গত কয়েক বছর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়ে তৃপ্তির ঢেকুর তুলেছে। অপেক্ষাকৃত দুর্বল দল এনে চ্যাম্পিয়ন হয়ে কৃতিত্ব নিয়েছেন ফেডারেশন কর্মকর্তারা। কিন্তু আসল পরীক্ষার মঞ্চ এশিয়ান গেমসে ব্যর্থ হয়েছে বাংলাদেশ।

পুরুষদের পদক হাতছাড়া করার দিন ছিল নারী দলের খেলাও। নারী দল আগের ম্যাচে নেপালের বিপক্ষে হেরেই পদক বঞ্চিত হয়েছিল। বুধবার ইরানের বিপক্ষেও নাস্তানাবুদ হয়েছে তারা। ইরানের সঙ্গে ৫২-১৫ পয়েন্ট ব্যবধানে হেরেছে।

Link copied!