• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় নেই মার্তিনেস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২৩, ১২:৩৭ পিএম
ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকায় নেই মার্তিনেস
মার্তিনেজ। ছবি: সংগৃহীত

২০২২ সালের বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছিলেন আর্জেন্টিনার এমানুয়েল মার্তিনেস। লিওনেল মেসির সেই প্রিয় সতীর্থ জায়গা পেলেন না ফিফার বর্ষসেরা গোলরক্ষকের তালিকায়।

বর্ষসেরা ফুটবলারের দৌড়ে কারা আছেন, তা এখনও জানা যায়নি। তবে সম্ভাব্য বর্ষসেরা গোলরক্ষকদের নামের তালিকা সামনে এসেছে। ফিফার প্রকাশিত প্রথমেই রয়েছে মরক্কো ও সেভিয়ার গোলরক্ষক ইয়াসিন বুনুর নাম। ২০২২ সালের বিশ্বকাপে আফ্রিকার দেশটির সেমিফাইনালে ওঠার পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল বুনুর। তালিকার দ্বিতীয় নাম বেলজিয়াম ও রিয়াল মাদ্রিদের গোলরক্ষক থিবো কুর্তোয়া। তৃতীয় স্থানে যার নাম রয়েছে, তিনি নিজের জাতীয় দলের প্রথম একাদশেই নিয়মিত নন। ব্রাজিল ও ম্যাঞ্চেস্টার সিটির গোলরক্ষক এডারসন রয়েছেন দৌড়ের তৃতীয় স্থানে।

ফিফার প্রকাশিত এই তালিকা দেখে বিস্মিত হতেই পারেন ফুটবলপ্রেমীরা। বিশ্বকাপ জেতা গোলরক্ষক কেন বর্ষসেরার দৌড়ে নেই? আসলে শুধু আন্তর্জাতিক ম্যাচের পারফরম্যান্সের ভিত্তিতে ফিফার বর্ষসেরা পুরস্কার পাওয়া যায় না। গুরুত্বপূর্ণ হয় পেশাদার লিগের পারফরম্যান্সও। তাতেই সম্ভবত পিছিয়ে পড়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক। ইংল্যান্ডের ক্লাব অ্যাস্টন ভিলার হয়ে খেলেন মার্তিনেস। ইংলিশ প্রিমিয়ার লিগে তার দল তেমন শক্তিশালী নয়। অধিকাংশ ম্যাচেই গোল খেতে হয় তাকে। তাতেই সম্ভবত সেরার লড়াই থেকে পিছিয়ে পড়েছেন মার্তিনেজ।

অবশ্য বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার নেওয়ার পর মার্তিনেসের বিতর্কিত ও অশ্লীল ভঙ্গিও কারণে তাকে তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছিল। সেটাও মার্তিনেসের বিপক্ষে যেতে পারে। 

পুরুষদের পাশাপাশি সেরা তিন মহিলা গোলরক্ষকের নামের তালিকাও প্রকাশ করেছে ফিফা। তারা হলেন অস্ট্রেলিয়া ও ওয়েস্ট হ্যামের ম্যাকেঞ্জি আর্নল্ড, স্পেন ও বার্সেলোনার কাতালিনা কোল এবং ইংল্যান্ড ও ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মেরি ইয়ার্পস।
 

Link copied!