• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
কাতার ফুটবল বিশ্বকাপ

পতাকা কেনায় আগ্রহ কম, হতাশ বিক্রেতারা


সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২২, ০৫:১৪ পিএম
পতাকা কেনায় আগ্রহ কম, হতাশ বিক্রেতারা
ছবিঃ সৌরভ কুমার দাস

দরজায় কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ! আর মাত্র দুই সপ্তাহ পর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে পর্দা উঠবে এবারের ফুটবল বিশ্বকাপের ২২তম আসরের। বিশ্বকাপের বেশ আগেই দেশজুড়ে রোমাঞ্চ ছড়িয়ে পড়ে ফুটবলপ্রেমীদের।

প্রিয় দলকে সমর্থন করতে নানা কাণ্ডই করেন সমর্থকরা। তার মধ্যে সবচেয়ে বহুল জনপ্রিয় হচ্ছে সমর্থন করা দেশের পতাকা ওড়ানো। বিশ্বকাপের আগেই প্রায় অধিকাংশ বাড়ির ছাদে কোনো না কোনো দেশের পতাকা উড়তে দেখা যায়।

তবে এবার এখনো সে রকম উন্মাদনা লক্ষ করা যাচ্ছে না। ধারণা করা হয়, রাজধানী ঢাকার গুলিস্তানেই বিশ্বকাপকেন্দ্রিক সবচেয়ে বেশি পতাকা বিক্রি হয়। তবে এবার এখনো পতাকা বিক্রির চাপ না থাকায় মন ভালো নেই সেসব পতাকা ব্যবসায়ীর।

ইদ্রিস আলী নামের একজন দীর্ঘদিন ধরে গুলিস্তানের ফুটপাতে পতাকা ও জার্সি বিক্রি করেন। বিশ্বকাপ প্রায় কাছে চলে এলেও এখনো বিক্রি না বাড়ায় হতাশা দেখা গেল তার মুখে।

সংবাদ প্রকাশকে তিনি বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার পতাকা বিক্রির চাহিদা খুবই কম। অনেকেই আসে দামদর করে চলে যায়। অন্যবার এ রকম সময়ে আমাদের দোকানে ভিড় লেগেই থাকে কিন্তু এবার ক্রেতাই নেই!

আলামিন হোসেন নামের একজন মূলত জার্সি ব্রিক্রি করেন। তবে বিশ্বকাপের আগে পতাকার জন্যও তার দোকানে ভিড় লেগে থাকে। এ জন্য পতাকাও বিক্রি করেন এবং বিশ্বকাপের উন্মাদনায় পতাকা বিক্রি করে বেশ লাভবানও হন।

সেই উদ্দেশ্যে এ বছরও বেশ অনেক টাকার পতাকা উঠিয়েছেন দোকানে। তবে এখন পর্যন্ত বিক্রির চাপ না থাকায় বেশ শঙ্কিত তিনি। তবে পতাকার চাহিদা না থাকার পেছনে সাম্প্রতিক অর্থনীতিকেও দায়ী করেন আলামিন।

সংবাদ প্রকাশকে তিনি বলেন, অন্যবারের তুলনায় এবার কেউই পতাকা কেনার প্রতি আগ্রহ দেখাচ্ছে না। কিছু লোক এলেও দাম শুনেই চলে যায়। আসলে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির জন্য কারও পকেটেই টাকা নেই। এ জন্য পতাকা কিনছেন না কেউ।

তবে তারা দুজনেই আশা করছেন আর কয়েক দিন গেলেই পতাকার বাজারে চাপ পড়বে। তবে তাদের জন্য সবচেয়ে স্বস্তির খবর আগের কয়েক দিনের তুলনায় একটু হলেও বাড়ছে পতাকা বিক্রি। আর এক সপ্তাহ গেলে পুরোদমে পতাকা বিক্রি করতে পারবেন বলে আশা করছেন তারা।

Link copied!