• ঢাকা
  • বৃহস্পতিবার, ০৯ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
বিশ্বকাপ বাছাই পর্ব

ঘরের মাঠে বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ মানছেন লেবানন কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৯:৫৬ পিএম
ঘরের মাঠে বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ মানছেন লেবানন কোচ
ছবি: সংগৃহীত

২০২৬ বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে গ্রুপপর্বে মঙ্গলবার (২১ নভেম্বর) বাংলাদেশ ঘরের মাঠে আতিথ্য দেবে লেবাননকে। জামাল ভূঁইয়াদের থেকে ফিফা র‌্যাঙ্কিংয়ে অনেকটাই এগিয়ে লেবানন। দুই দলের র‌্যাঙ্কিংয়ের ব্যবধান ৭৯ ধাপ। লেবানন ফিফা র‌্যাঙ্কিংয়ে ১০৪ নম্বরে আর বাংলাদেশ ১৮৩তে অবস্থান করছে। তারপরও সোমবার (২০ নভেম্বর) কিংস অ্যারেনায় ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে লেবাননের ক্রোয়েশিয়ান কোচ নিকোলা ইয়ুরচেভিচ বাংলাদেশকে সমীহ করছেন। ঘরের মাঠে জামালদের মানছেন কঠিন প্রতিপক্ষ।

মঙ্গলবার বসুন্ধরা কিংস অ্যারেনায় বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচটি শুরু হবে বিকেল পৌনে ছয়টায়। ম্যাচের আগের দিন সফরকারী দল লেবানন ঘণ্টা খানেক অনুশীলন করেছে।

বিশ্বকাপ বাছাইয়ে প্রথম রাউন্ডে মালদ্বীপকে হোম ও অ্যাওয়ে ম্যাচে ৩-২ ব্যবধানে হারিয়ে বাংলাদেশ দ্বিতীয় রাউন্ডে উঠে আসে। সেই দুই ম্যাচের খেলা দেখেছেন লেবানন কোচ। বাংলাদেশ দল ঘরের মাঠে অনেক শক্তিশালী তাই ঘরের মাঠে জামালদের কঠিন প্রতিপক্ষ মানছেন লেবাননের কোচ। নিকোলা ইয়ুরচেভিচ বলেন, “আমি ম্যাচ দুটি দেখেছি। তারা ভালো দল। বিশেষ করে যখন তারা নিজেদের মাঠে খেলে। তাদের স্প্যানিশ কোচও রয়েছে। যিনি খেলাতে পছন্দ করেন। আমি আশা করছি কঠিন ম্যাচ হবে।”

বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ গোল হজম করেছে। এ নিয়ে প্রশ্ন উঠলে লেবানন কোচ বলেন, “অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ নিয়ে কথা বলতে চাইলে বলবো ওটা তুলনা করা কঠিন হবে। অস্ট্রেলিয়া অন্যদের তুলনায় অনন্য উচ্চতায় রয়েছে। শুধু বাংলাদেশের বেলাতে নয় লেবানন ও ফিলিস্তিনের জন্যও একই কথা প্রযোজ্য।”

কিছুদিন আগে সবশেষ ভারতের ব্যাঙ্গালুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে লেবাননের বিপক্ষে খেলেছে বাংলাদেশ। সেই ম্যাচে জামাল, আনিসুর রহমান জিকোরা ২-০ গোলে হেরেছিল। সাফের দল থেকে বিশ্বকাপ বাছাইয়ের দলে কয়েকটি পরিবর্তন এসেছে লেবাননের। দলে পরিবর্তন আসলেও সাফের মতো বিশ্বকাপ বাছাইতেও বাংলাদেশকে হারাতে চায় লেবানন। ইয়ুরচেভিচ বলেন, “আমাদের জন্য এটা গুরুত্বপূর্ণ ম্যাচ। আমরা এই ম্যাচ খেলার জন্য উজ্জীবিত ও মনোযোগও ভালো করে দিয়েছি। ম্যাচটি সহজ হবে না। তবে আশা করছি আমাদের দল কাল ভালো নৈপুণ্য দেখাতে পারবে।”

Link copied!