• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

রাতে ‘মিলান ডার্বি’ জিতলেই শিরোপা ইন্টারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২৪, ০৪:১৮ পিএম
রাতে ‘মিলান ডার্বি’ জিতলেই শিরোপা ইন্টারের
ছবি: প্রতীকী

ইতালির দুই ঐতিহ্যবাহী ও একই শহরের ফুটবল ক্লাব ইন্টার মিলান এবং এসি মিলানের মধ্যেকার ‘মিলান ডার্বি’  সমর্থকদের কাছে ছিল ‘এল-ক্লাসিকো’র মতোই মর্যাদার  লড়াই। ইতালিয়ান লিগের (সিরি-এ) আগের সেই জৌলুশ হারিয়েছে। ইন্টার মিলান ও এসি মিলানও পেরিয়ে এসেছে নিজেদের সোনালি দিনগুলো। সোমবার রাত ১২টা ৪৫ মিনিটে এবারের মিলান ডার্বি সান সিরো স্টেডয়ামে। র‌্যাবিটহোলে সরাসরি খেলাটি দেখাবে। 

মিলান ডার্বির রাতে সেখানে শহরে বাড়তি রঙ ছড়ায়। শহর বিভক্ত হয় দুই ভাগে। কেউ রোজোনেরি তো কেউ নেরাজ্জুরি।

রোজোনেরি মানে লাল-কালো, অর্থাৎ এসি মিলানের সমর্থক। আর নেরাজ্জুরি মানে নীল-কালো বা ইন্টার মিলানের সমর্থক।

দীর্ঘদিনের দ্বৈরথের আরও এক ম্যাচ এবার। তবে ম্যাচে আছে বাড়তি মাহাত্ম্য। জিতলে মিলান ডার্বি জয় তো হবেই, সঙ্গে ইতালিয়ান সিরি-এ’র শিরোপাও জয় করে নেবে ইন্টার মিলান।

জুভেন্টাসের এক দশকের আধিপত্যের অবসান ঘটিয়েছিল ইন্টার মিলান। এরপর একবার শিরোপা গিয়েছে এসি মিলানে। মাঝে নাপোলির ঘরে গিয়েছে গত আসরের লিগ টাইটেল। আবার ইন্টারের সামনে সুযোগ আছে সেই শিরোপা নিজেদের করে নেওয়ার। ইন্টার মিলান ও এসি মিলান উভয়ই ১৯টি করে লিগ শিরোপা জিতেছে। ২০তম লিগ শিরোপা জয়ের হাতছানি ইন্টারের সামনে।

সর্বশেষ টানা পাঁচটি মিলান ডার্বি জিতেছে ইন্টার মিলান। এর মধ্যে গত বছর চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে উভয় লেগেই জিতেছে সিমোন ইনজাঘির দল। সেই হিসেবে কিছুটা অ্যাডভান্টেজ নিয়েই মাঠে নামবে ইন্টার। অন্যদিকে এসি মিলান নিশ্চিতভাবেই মর্যাদার এই লড়াই জিততে চাইবে। সর্বশেষ ২০২২ সালের সেপ্টেম্বরে ইন্টারকে হারাতে পেরেছে রোজোনেরিরা।

এবারের লিগে ৩২ রাউন্ড শেষে ৮৩ পয়েন্ট নিয়ে শীর্ষে ইন্টার মিলান। নগর প্রতিদ্বন্দ্বী এসি মিলান ৬৯ পয়েন্ট নিয়ে দুইয়ে। রাতে জিতলে ৩৩ ম্যাচে ৮৬ পয়েন্ট হয়ে যাবে ইন্টারের।

Link copied!