• ঢাকা
  • বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৮ শা’বান ১৪৪৫

ফ্রান্সের অনূর্ধ্ব-২১ দলে কোচ হলেন অঁরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২২, ২০২৩, ০৬:১৭ পিএম
ফ্রান্সের অনূর্ধ্ব-২১ দলে কোচ হলেন অঁরি
ছবি: সংগৃহীত

ফ্রান্স ফুটবল ফেডারেশন দেশটির অনূর্ধ্ব-২১ কোচ হিসেবে নিয়োগ দিয়েছেন থিয়েরি অঁরিকে। দেশের জাতীয় পর্যায়েরর ফুটবলের সঙ্গে এইবারই প্রথম কাজ করার সুযোগ এসেছে তার সামনে। তার সঙ্গে দুই বছরের চুক্তি করেছে ফ্রান্স ফুটবল ফেডারেশন। অঁরির অধিনেই ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে খেলবে ফ্রান্স অনূর্ধ্ব-২১ দল।

অঁরি ফ্রান্সের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার। তিনি ১৯৯৮ সালের ফরাসিদের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য। এই স্ট্রাইকার জাতীয় দলের হয়ে ২০০০ সালে ইউরো ও ২০০৩ সালে কনফেডারেশন কাপ জিতেছেন। জাতীয় দলের জার্সির পাশা-পাশি তিনি ক্লাবেও ছিলেন সফল। অঁরি আর্সেনাল ক্লাবের হয়ে ২২৮ টি গোল করেছেন। যা ক্লাব ইতিহাসে সর্বোচ্চ গোলস্কোরার।

২০২৩ সালে ইউরোপিয়ান অনূর্ধ্ব-২১ আসরে কোয়ার্টার ফাইনালে ইউক্রেনের কাছে ফরাসিরা হেরে যায়। যার জন্য কোচ সিলভাঁ হিপলকে বরখাস্ত করা হয়। তার জায়গাতেই দায়িত্ব পেলেন অঁরি। ফ্রান্সের কিংবদন্তি স্ট্রাইকার ২০১৪ সালে পেশারদার ফুটবল থেকে অবসর নিয়ে কোচিং পেশার সঙ্গে যুক্ত হন। তিনি প্রথম ২০১৫ সালে আর্সেনালের যুব দলের কোচ হিসেবে যাত্রা শুরু করেন। পাশাপাশি স্কাই স্পোর্টসের বিশ্লেষক হিসেবেও কাজ করেন। আর্সেনালের যুব দলের কোচ হওয়ার এক বছরের পরে বেলজিয়াম দলের সহকারী কোচের দায়িত্ব নেন তিনি।

এরপর ২০১৮ সালের বিশ্বকাপে বেলজিয়াম সেমি ফাইনালে ফ্রান্সের কাছে হেরে গেলে তিনি চাকরি ছেড়ে দেন। বিশ্বকাপের বছরেই মোনাকোর প্রধান কোচ হিসেবে ক্লাবটির দায়িত্ব নেন। এরপর ২০১৯ সালে কানাডার ক্লাব মন্টিয়াল ইম্প্যাক্টের কোচ হন তিনি। ২০২১ সালে দ্বিতীয় মেয়াদে আবরও বেলজিয়াম দলের সহকারী কোচ হিসেবে নিয়োগ প্রাপ্ত হন। তবে আবারও কাতার বিশ্বকাপে বেলজিয়াম দলটার ভরা ডুবি হয়। দলটি গ্রুপ পর্বই পার হতেই ব্যর্থ হয়।

এরপর আর কোনো জায়গাতে কোচিং না করিয়ে শুধু স্কাই স্পোর্টসের বিশ্লেষক হিসেবেই কাজ করেছেন তিনি। এখন নিজ দেশের ফুটবল অনূর্ধ্ব-২১ দলকে কোচিং করাবেন ৪৬ বছর বয়সী সাবেক ফরাসি ফুটবলার। তার অধীনে দলটা প্রথম মাঠে নামবে ডেনমার্কের বিপক্ষে ৭ সেপ্টেম্বর।

Link copied!