• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

বেন স্টোকসের ফিফটিতে ইংল্যান্ডের দ্বিতীয় বিশ্বকাপ জয়


পার্থ প্রতীম রায় ও সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২২, ০১:২৭ পিএম
বেন স্টোকসের ফিফটিতে ইংল্যান্ডের দ্বিতীয় বিশ্বকাপ জয়

বিকাল ৫.৩৬ মিনিট 

বেন স্টোকসের ফিফটিতে ইংল্যান্ডের দ্বিতীয় বিশ্বকাপ জয় 

পাকিস্তানের দেওয়া ১৩৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে চাপে পড়েছিল ইংল্যান্ড। তবে এরপর উইকেটে থিতু হয়ে পাকিস্তানের বোলারদের গোলার মতো সব ডেলিভারি সামলিয়ে দুর্দান্ত ফিফটিতে এক ওভার হাতে থাকতেই দ্বিতীয় বিশ্বকাপ জিতলো ইংল্যান্ড 

 

বিকাল ৫.৩৪ মিনিট

জয়ের আগে ফিরলেন মঈন আলী

ইংল্যান্ডের জয়ের জন্য প্রয়োজন ছয় রান। তবে তার আগেই মঈনকে ফিরিয়ে দিয়েছে পাকিস্তান। আউট হওয়ার আগে ১৯ রানের ক্যামিও খেলেছেন তিনি। 

 

বিকাল ৫.২৫ মিনিট

মঈন-স্টোকস ঝড়ে জয়ের পথে ইংল্যান্ড

পাঁচ ওভারে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৪১ রান। তবে মঈন আলী ও বেন স্টোকসের ঝড়ে এখন জয়ের জন্য তিন ওভারে ইংলিশদের প্রয়োজন ১২ রান। 

 

বিকাল ৫.১৯ মিনিট

ইনজুরিতে উঠে গেলেন শাহিন

ইনিংসের ১৬তম ওভার করতে এসেছিলেন শাহিন। তবে এর আগে ইংলিশ ব্যাটার হ্যারি ব্রুকের ক্যাচ ধরতে গিয়ে চোট পেয়েছিলেন তিনি। সেই চোট বাগড়া দেওয়ায় এক বল করেই মাঠ থেকে উঠে গেলেন তিনি। 

বিকাল ৫.১৬ মিনিট

পাঁচ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ৪১ রান

ফাইনালের মঞ্চে জমে উঠেছে ইংল্যান্ড ও পাকিস্তানের লড়াই। পাকিস্তানি পেসারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে লড়াই করছে পাকিস্তান। জয়ের জন্য শেশ পাঁচ ওভারে ইংল্যান্ডের প্রয়োজন ৪১ রান। উইকেটে এখনও টিকে আছেন বেন স্টোকস। 

 

বিকাল ৫.০৩ মিনিট

শাহিনের দুর্দান্ত ক্যাচে ফিরলেন ব্রুক 

জমে উঠেছে ফাইনালের লড়াই। শুরুতে তিন উইকেট হারানোর পর হ্যারি ব্রুককে নিয়ে জুটি গড়েছিলেন বেন স্টোকস। কিন্তু ইনিংসের ১৩তম ওভারে শাদাব খানের বলে শাহিনের দুর্দান্ত ক্যাচ হয়ে ফেরেন ব্রুক। আর এতে ভেঙেছে তাদের ৩৯ রানের জুটি। জয়ের জন্য এখনও ৪৫ বলে ৫৪ রান প্রয়োজন ইংলিশদের। 

 

বিকাল ৪.৫০ মিনিট 

১০ ওভার শেষে এগিয়ে ইংল্যান্ড 

শুরুতেই তিন উইকেট হারালেও রানের গতি সচল ছিল ইংল্যান্ডের। ১০ ওভার শেষে তিন উইকেট হারিয়ে ইংলিশদের স্কোরবোর্ডে জমা হয়েছে ৭৭ রান। জয়ের জন্য বাকি থাকা ১০ ওভারে বাটলারের দলের প্রয়োজন মাত্র ৬১ রান। উইকেটে থিতু হয়েছেন বেন স্টোকস ও হ্যারি ব্রুক 

বিকাল ৪.৩০ মিনিট

তিন উইকেট হারিয়ে ইংল্যান্ডের সংগ্রহ ৪৯ রান

পাওয়ার প্লে শেষে তিন উইকেট হারিয়ে ইংল্যান্ডের স্কোরবোর্ডে যোগ হয়েছে ৪৯ রান। ফিরে গেছেন হেলস, বাটলার ও সল্ট। জয়ের জন্য ৮৪ বলে ইংলিশদের প্রয়োজন ৮৯ রান। 

বিকাল ৪.২৭ মিনিট

বাটলারকে ফিরিয়ে দিলেন রউফ

ব্যাট হাতে ঝড় শুরু করেছিলেন জস বাটলার। ইনিংসের ষষ্ট ওভারে তাকে ফিরিয়ে দেন হারিস রউফ। যাওয়ার আগে ১৭ বলে ২৬ রান করেছেন তিনি। ৫.৩ ওভার শেষে তিন উইকেট হারিয়ে ইংলিশদের সংগ্রহ ৪৫ রান। 

বিকাল ৪.২৫ মিনিট

আগুন ঝড়ানো ওভার নাসিমের

প্রথম ওভারে ১৪ রান দিলেও দ্বিতীয় ওভার করতে এসে আগুন ঝড়িয়েছেন নাসিম শাহ। একটা ছক্কা হজম করলেও বাকি পাঁচ বলে যথেষ্ঠ ভুগিয়েছেন জস বাটলারকে। 

বিকাল ৪.১৫ মিনিট

বোলিংয়ে এসেই উইকেট নিলেন রউফ 

বোলিংয়ে এসেই ইংলিশ ব্যাটার ফিল সল্টকে ফেরালেন পাকিস্তানি পেসার হারিস রউফ। ব্যক্তিগত ১০ রানে ফেরেন সল্ট। ৩.৩ ওভার শেষে ইংলিশদের সংগ্রহ দুই উইকেট হারিয়ে ৩২ রান। 

বিকাল ৪.১০ মিনিট

ব্যাট হাতে ঝড় তুলছেন জস বাটলার

সেমিফাইনালের মতো ফাইনালেও ব্যাট হাতে ঝড় শুরু করেছেন ইংলিশ অধিনায়ক জস বাটলার। ইনিংসের তৃতীয় ওভার শেষে বাটলারের ব্যক্তিগত সংগ্রহ ১০ বলে ২০ রান। ইংলিশদের দলীয় সংগ্রহ এক উইকেট হারিয়ে ২৮ রান। 

বিকাল ৪.০৩ মিনিট

উইকেট হারিয়েও ঝড়ো শুরু ইংল্যান্ডের

প্রথম ওভারে উইকেট হারালেও দুই ওভার শেষে ২১ রান যোগ হয়েছে ইংল্যান্ডের স্কোরবোর্ডে। ফলে অ্যালেক্স হেলস ফিরলেও ঝড়ো শুরু পেয়েছে ইংল্যান্ড। 

বিকাল ৪.০০ টা

প্রথম ওভারেই উইকেট তুলে নিলো পাকিস্তান 

১৩৭ রান ডিফেন্ড করতে নেমে প্রথম ওভারের শেষ বলেই ইংলিশ ওপেনার অ্যালেক্স হেলসকে বোল্ড করেছেন পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি। প্রথম ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ এক উইকেট হারিয়ে সাত রান। 

১৯৯২ সালে এই মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আগে ব্যাটিং করে শেষ পর্যন্ত শিরোপা জিতেছিল পাকিস্তান। প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ৩০ বছর পর একই মাঠে অন্য ফরম্যাটের বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি হয়েছে দুই দল। শেষ পর্যন্ত ফাইনালে ইংলিশদের বিপক্ষে ১৩৭ রানে থেমেছে পাকিস্তান।

দুপুর-৩ টা ৪৫ মিনিট

১৩৭ রানে থামলো পাকিস্তান

নিজেদের ব্যাটিং ব্যর্থতা আর ইংলিশদের দারুণ কিপ্টে বোলিং। সব মিলিয়ে ম্যাচে টিকে থাকাই কঠিন ছিল পাকিস্তানের জন্য। শেষ পর্যন্ত তাদের সংগ্রহ দাঁড়িয়েছে ১৩৭ রান। 

দুপুর- ৩ টা ৩৫ মিনিট

পথ হারিয়েছে পাকিস্তান

ইনিংসের ৫ ওভার বাকি থাকতে পাকিস্তানের হাতে ছিল ৬ উইকেট। শেষদিকে স্লগ করতে নেমেই পথ হারিয়ে বসেছে পাকিস্তানের ব্যাটাররা। ২৩ রান তুলতেই হারিয়ে বসেছে তিন উইকেট। শান মাসুদ-শাদাব খানের পর প্যাভিলিয়নে ফিরেছেন মোহাম্মদ নাওয়াজ।

দুপুর- ৩ টা ২৫ মিনিট

শান মাসুদও বড় করতে পারলেন না ইনিংস

ঝড়ো শুরুর পর ফিরলেন শান মাসুদ। ২৮ বলে ব্যক্তিগত ৩৮ রান করে ফিরেছেন তিনি। দলীয় ১২১ রানের মাথায় পাকিস্তান হারালো ৫ উইকেট। পরপরই ক্রিস জর্ডানের বলে ফেরেন শাদাব খানও। ১৪ বলে ২০ রান করে ফেরেন।

দুপুর- ৩ টা ১৮ মিনিট

১৫ ওভারে ১০৬/৪

টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো ছিল না পাকিস্তানের। ১৫ ওভার শেষে স্কোরবোর্ডে তুলেছে ১০৬ রান। প্যাভিলিয়নে ফিরেছে ব্যাটিং অর্ডারের শীর্ষ চার ব্যাটার।

দুপুর- ৩ টা ০৫ মিনিট

চাপে পাকিস্তান, রান না করেই প্যাভিলিয়নে ইফতিখার

অধিনায়ক বাবর আজমের পর ব্যাটার ইফতিখার আহমেদও খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি। ৬ বল খেলে রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেছেন তিনি। ১৩তম ওভারের দ্বিতীয় বলে স্টোকসের বলে উইকেটের পিছনে ক্যাচ তুলে দেন। ওই ক্যাচ নিতে ভুল করেননি ইংলিশ অধিনায়ক জস বাটলার।

দুপুর-২ টা ৫৮ মিনিট

ফিরলেন বাবর

পাকিস্তান অধিনায়ক বাবর আজমকে ম্যাচে নিজেদের দ্বিতীয় শিকারে পরিণত করেছেন আদিল রশিদ। ২৮ বলে ৩২ রান করে প্যাভিলিয়নে ফিরেছেন। নিজের বলে নিজেই ক্রিজে ক্যাচ নেন রশিদ। এটি ছিল ইনিংসের ১২তম ওভার

লিভিংস্টোনের এক ওভারে ১৬ রান

এর আগে ১১তম ওভারে লিয়াম লিভিংস্টোনের ওভারে ১৬ রান তুলেছিল পাকিস্তান। শান মাসুদ চড়াও হয়েছিলেন লিভিংস্টোনের উপর। ম্যাচে এটি লিভিংস্টোনের প্রথম ওভার ছিল।

দুপুর- ২ টা ৫১ মিনিট

১০ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ৬৮

শুরুটা ছিল সাবধানী। তবে সাবধানী হলেও নিজেদের রান বাড়িয়ে নিতে পারেনি তারা। পাওয়ার প্লে-তে বাবর আজম বাহিনীর সংগ্রহ ছিল ৩৯ রান। ১০ ওভার শেষে দলটির সংগ্রহ দুই উইকেটে ৬৮ রান। গুরুত্বপূর্ণ দুই  ব্যাটার মোহাম্মদ রিজওয়ান ও মোহাম্মদ হারিস প্যাভিলিয়নে ফিরেছেন। ক্রিজে আছেন অধিনায়ক বাবর আজম ও শান মাসুদ। প্রথম ১০ ওভারে মাত্র চারটি বাউন্ডারি হাঁকাতে পেরেছে পাকিস্তান।

দুপুর-২ টা ৩৯ মিনিট

চাপে পাকিস্তান, ফিরলেন হারিস

অষ্টম ওভারের প্রথম বলে আদিল রাশিদের বলে স্টোকসের হাতে দিয়ে ফিরলেন মোহাম্মদ হারিস। ১২ বলে ৮ রান করে ফেরেন তিনি। লং অনে ক্যাচ ধরেন স্টোকস। হারিসের বিদায়ের ওভারেই দলীয় ৫০ রানের কোটা পার করে পাকিস্তান।  ৮ ওভার শেষে পাকিস্তানের সংগ্রহ ৫০ রান।

দুপুর- ২ টা ৩৫ মিনিট

পাওয়ার প্লে শেষে পাকিস্তানের সংগ্রহ ৩৯

পাওয়ার প্লে-তে ঝড়ো শুরু করতে পারেনি পাকিস্তান। এক উইকেট হারিয়ে বাবর আজম বাহিনীর সংগ্রহ ৩৯ রান। পাওয়ার প্লে-তে প্যাভিলিয়নে ফিরে গেছেন মোহাম্মদ রিজওয়ান।

দুপুর- ২ টা ২৬ মিনিট

ফিরে গেলেন রিজওয়ান

১৪ বলে ১৫ রান করে ফিরলেন পাকিস্তানি ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ইনিংসের ৫ম ওভারের দ্বিতীয় বলে স্যাম কারানের বলে বোল্ড হন এই উইকেটরক্ষক ব্যাটার। পাকিস্তানের হয়ে ম্যাচে প্রথম ছক্কাটা এসেছিল তার ব্যাট থেকেই।

কারানের করা অফ স্ট্যাম্পের বাইরের বল খেলতে গিয়েই বিপদ ডেকে আনেন রিজওয়ান। ইনসাইড এজ হয়ে ফিরতে হয় প্যাভিলিয়নে। এই নিয়ে টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ইনসাইড এজ হয়েছেন তিনি।

দুপুর- ২ টা ২২ মিনিট

চতুর্থ ওভারে প্রথম বাউন্ডারি দেখল ফাইনাল

চতুর্থ ওভারে এলো প্রথম বাউন্ডারি। ক্রিস ওকসের বলে সুইপ করে ছক্কা হাঁকান মোহাম্মদ রিজওয়ান। ব্যাকওয়ার্ড স্কয়ার লেগের উপর দিয়ে বল সরাসরি মাঠের বাইরে উড়ে পড়ে। ফাইনালে প্রথম ছক্কা পেতে পাকিস্তানকে অপেক্ষা করতে হয়েছে ১৯ বল।

দুপুর- ২ টা ১৩ মিনিট

প্রথম দুই ওভারে নেই কোনো বাউন্ডারি

পাকিস্তানের ইনিংসের দুই ওভার শেষ। পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান মিলে তুলেছেন ১২ রান। তবে প্রথম দুই ওভারে কোনো বাউন্ডারি আদায় করে নিতে পারেনি তারা। 

ঘটনাবহুল ছিল প্রথম ওভার

প্রথম বলটাই নো করেছেন বেন স্টোকস, টুর্নামেন্টে ইংল্যান্ডের এটি প্রথম নো। পরের বলটি আবার হয়েছে ওয়াইড, তবে এরপর ফ্রি হিটে কোনো রান আসেনি। চতুর্থ বলে রানআউট হতে গিয়েও হননি মোহাম্মদ রিজওয়ান। মিডঅফ থেকে ক্রিস জর্ডান বল থ্রো করলেও লক্ষ্যভেদ করতে পারেননি। শেষ পর্যন্ত নির্বিঘ্নেই এক রান নিয়েছেন। প্রথম ওভার থেকে এসেছে ৮ রান।

দুপুর- ২ টা ৩ মিনিট

নো বলে শুরু ফাইনাল

টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার। প্রথম ওভারের জন্য বল তুলে দিয়েছিলেন অলরাউন্ডার বেন স্টোকসের হাতে। ফাইনালের প্রথম বলই নো বল করেছেন এই পেস বোলিং অলরাউন্ডার। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরে ইংল্যান্ডের জার্সিতে প্রথম নো বল করেছেন স্টোকস।

দুপুর- ১ টা ৫০ মিনিট

টসের পর মেলবোর্নে মিউজিক্যাল শো

নির্ধারিত সময়ের চেয়ে ৮ মিনিট এগিয়ে আনা হয়েছিল টসের সময়। টসের সময় এগিয়ে আসার কারণ হিসেবে ফাইনালের আগে মিউজিক্যাল শো আয়োজনের কথা জানায় আয়োজকরা। টসের পর অস্ট্রেলিয়ার স্থানীয় সংস্কৃতি তুলে ধরতে আয়োজন করা হয়েছিল মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজন।

সাংস্কৃতিক অনুষ্ঠানের পর জাতীয় সঙ্গীতের জন্য মাঠে প্রবেশ করেছে দুই দলের ক্রিকেটাররা। মাঠে টি-টোয়েন্টি বিশ্বকাপের ট্রফি নিয়ে প্রবেশ করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার শিব নারায়ণ চন্দরপল। সম্প্রতি আইসিসির হল অব ফেমে জায়গা পেয়েছেন এই ক্রিকেটার।

দুপুর- ১ টা ২২ মিনিট

টস জিতেছেন বাটলার

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনালে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে মুখোমুখি হয়েছে পাকিস্তান ও ইংল্যান্ড। ১৯৯২ সালের পর ৩০ বছর পর ফাইনালের মঞ্চে মুখোমুখি হচ্ছে দুই দল। আগেরবার ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান।

রোববার (১৩ অক্টোবর) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ইংল্যান্ড। মেলবোর্নে আগে ব্যাটিং করবে পাকিস্তান। ইংল্যান্ড ও পাকিস্তান কোনো একাদশেই নেই কোনো পরিবর্তন।

পাকিস্তান একাদশ
বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ হারিস, শান মাসুদ, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নাওয়াজ, শাদাব খান, মোহাম্মদ ওয়াসিম, নাসিম শাহ, হারিস রউফ ও শাহিন শাহ আফ্রিদি।

ইংল্যান্ড একাদশ
জস বাটলার (অধিনায়ক), অ্যালেক্স হেলস, ফিল সল্ট, বেন স্টোকস, হ্যারি ব্রুক, লিয়াম লিভিংস্টোন, মঈন আলি, স্যাম কারান, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ।

Link copied!