• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কাতারে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করবে ডেনমার্ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২২, ০৬:৪০ পিএম
কাতারে মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ করবে ডেনমার্ক

ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে দেশজুড়ে নানা স্থাপনা তৈরি করেছে কাতার। বিশ্বকাপের আগে পুরোপুরি প্রস্তুত কাতারে এখন বিশ্বকাপ মাঠে গড়ানোর অপেক্ষা। জমকালো এই আয়োজনের মধ্যেই কিছু বিতর্কও মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গী। এর মধ্যে অন্যতম হলো অভিবাসী শ্রমিক মৃত্যু। আর বিষয়টি নিয়ে কেউ উদ্বেগ প্রকাশ না করলেও ব্যতিক্রম ডেনমার্ক।

কাতার বিশ্বকাপে তাই অভিবাসী শ্রমিকদের মৃত্যুর বিষয়টি প্রতিবাদ করার সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক ফুটবল ইউনিয়ন। ফিফার আইন অনুযায়ী কোনো ফুটবলার বা ফুটবল দল তাদের জার্সি বা ট্রাউজার দিয়ে রাজনৈতিক বার্তা দিতে পারে না।

এরপরেও ওই পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে ডেনমার্ক। ফিফার নিয়ম মেনেই এই পথে হাঁটবে দেশটি। এমনটাই নিশ্চিত করেছে ডেনমার্ক অফিসিয়াল জার্সি প্রস্তুতকারক প্রতিষ্ঠান হামেল।

সামাজিক যোগাযোগমাধ্যমে হামেল জানায়, ডেনমার্ক থার্ড কিট তৈরি করা হচ্ছে কালো রঙের। যা মূলত দুইটি বিষয়কে বোঝাবে। এক- কাতারে অভিবাসী শ্রমিক মৃত্যুর প্রতিবাদ। দুই- ১৯৯২ ইউরো ফুটবলে ডেনমার্ক সাফল্য।

এই জার্সি তৈরির ইঙ্গিত আরও আগেই দিয়ে রেখেছিল ডেনমার্ক। ২০২১ সালের নভেম্বরে এই জার্সি তৈরির ইঙ্গিত দিয়ে রেখেছিল। এবার তা প্রকাশ্যে এলো।

ডেনমার্কের এই জার্সির বিরোধীতা করেছে বিশ্বকাপের আয়োজক দেশ কাতার। তারা এক বিবৃতিতে জানিয়েছে, “ফিফা বিশ্বকাপে স্টেডিয়াম ও টুর্নামেন্টের অন্যান্য স্থাপনা নির্মাণে জড়িত ৩০ হাজার শ্রমিকের স্বাস্থ্য ও নিরাপত্তা সুরক্ষায় আমাদের সত্যিকারের প্রতিশ্রুতিকে এভাবে তুচ্ছ করাকে সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করছি। আন্তর্জাতিক মানবাধিকার সম্প্রদায় আমাদের কাজকে একটি মডেল হিসেবে স্বীকৃতি দিয়েছে, জীবনমানের অগ্রগতি ঘটিয়েছে।”

কাতার বিষয়টি অস্বীকার করে গেলেও বিভিন্ন আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানিয়েছিল, কাতারের উন্নয়ন যজ্ঞে প্রায় ছয় হাজার অভিবাসী শ্রমিক মৃত্যুবরণ করেছিলেন।

Link copied!