• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫
বিশ্বকাপ

বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসরের ঘোষণা ডি ককের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৫, ২০২৩, ০৬:২৬ পিএম
বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসরের ঘোষণা ডি ককের
কুইন্টন ডি কক । ছবি : সংগৃহীত

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের পর আর্ন্তজাতিক ওয়ানডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার জার্সি গাঁয়ে আর মাঠে দেখা যাবে না কুইন্টন ডি কককে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।

এর আগে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। এবার ওয়ানডে ছাড়ার ঘোষণা দিলেন। তবে প্রোটিয়াদের জার্সিতে এখানেই শেষ হচ্ছে না তার ক্যারিয়ার। টি-টোয়েন্টি চালিয়ে যাবেন সাবকে এই অধিনায়ক। সিএসএ আশাবাদী, সংক্ষিপ্ত ফরম্যাটে আরও বেশ কিছু দিন তার সার্ভিস পাবে প্রোটিয়ারা।

ডি ককের অবসর প্রসঙ্গে সিএসএর পরিচালক এনোখ এনকুয়ে বলেন, “ওয়ানডে ক্রিকেট থেকে তার সরে আসার সিদ্ধান্তটি আমরা বুঝতে পেরেছি এবং বছরের পর বছর তার অবদানের জন্য তাকে ধন্যবাদ জানাতে চাই আমরা। ভবিষ্যতের জন্য তাকে শুভকামনা জানাই, তবে এখনো টি-টোয়েন্টি ক্রিকেটে তাকে প্রোটিয়াদের হয়ে প্রতিনিধিত্ব করতে দেখতে মুখিয়ে আছি আমরা।”

তিনি আরও বলেন, “কুইন্টন ডি কক সত্যিই দক্ষিণ আফ্রিকান ক্রিকেটের একজন ভালো ক্রিকেটার। আক্রমণাত্মক ব্যাটিং শৈলী দিয়ে সে নিজের মানদণ্ড স্থাপন করেছে এবং বছরের পর বছর দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিল। সে অধিনায়কত্বের আর্মব্যান্ডও পরেছে এবং এটা এমন এক সম্মান যা খুব কম লোকই পায়।”

২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় ডি ককের। একই বছর ভারতের বিপক্ষে সিরিজের তিন ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে তাক লাগিয়ে দেন এই ওপেনার। এখন পর্যন্ত ১৪০ ওয়ানডে খেলে ৪৪ দশমিক ৮৫ গড়ে ৫ হাজার ৯৬৬ রান করেছেন তিনি। তার নামের পাশে আছে ১৭টি শতক ও ২৯টি অর্ধশতক। এছাড়া গ্লাভস হাতে ডিসমিসাল করেছেন ১৯৭টি। এছাড়া ডি কক ক্যাচ নিয়েছেন ১৮৩টি আর স্টাম্পিং করেছেন ১৪টি।

Link copied!