• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
এশিয়ান গেমস

ভারতের বিপক্ষে শেষমুহূর্তের পেনাল্টিতে হারল বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৫:৩১ পিএম
ভারতের বিপক্ষে শেষমুহূর্তের পেনাল্টিতে হারল বাংলাদেশ
এশিয়ান গেমসে বাংলাদেশ বনাম ভারতের ম্যাচ শেষে। ছবি: সংগৃহীত

এশিয়ান গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে শেষমূহুর্তে পেনাল্টিতে গোল হজম করে কোচ হাভিয়ের কাবরেরার শীষ্যরা। এই টুর্নামেন্টে টিকে থাকতে হলে ভারতে বিপক্ষে পয়েন্ট নেওয়া জরুরি ছিল লাল সবুজের প্রতিনিধিদের জন্য। তাদের সেই লক্ষ্য ঠিক রেখে আগাতে ছিল ভালো ভাবেই। ম্যান ইন ব্লুদের একের পর এক আক্রমণ ফিরিয়ে দিচ্ছিল বাংলাদেশের গোলরক্ষক মিতুল মারমা। কিন্তু ৮২ মিনিটে রেফারির সিদ্ধান্তে ভারত পেনাল্টি পেলে স্পট কিক থেকে ভারতীয় অধিনায়ক সুনীল ছেত্রী গোল করলে ১-০তে হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।

এশিয়ান গেমসে প্রথম ম্যাচে মিয়ানমারের বিপক্ষে ভালো খেলেও হারতে হয়েছে বাংলাদেশকে। দ্বিতীয় ম্যাচে চীনের হাংজুতে জিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে ভারতের চোখে চোখ রেখে খেলেছেন হৃদয়-ফাহিমরা। একের পর এক আক্রমণও হেনেছে। কিন্তু গোলের দেখা পায়নি। অ্যাটাকিং থার্ডে গিয়ে প্রতিপক্ষের গোলকিপারের বড় পরীক্ষা নিতে পারেনি হাভিয়ের কাবরেরার বাংলাদেশ অনূর্ধ্ব–২৩ দল।

ম্যাচে ২৮ মিনিটের মাথায় ফাহিমের দুর্বল গড়ানো শট গোলকিপার তালুবন্দী করেন। রবিউলের শট ব্লক হয়। এর আগে ভারত কয়েকবার চেষ্টা করে বাংলাদেশের বক্সে ঢুকেও গোলকিপার মিতুল মার্মাকে পরাস্ত করতে পারেননি ছেত্রীরা। ম্যাচের প্রথমার্ধে দুই দলই গোলশূন্য থেকে বিরতিতে যায়।

বিরতির পর ভারত গোলের জন্য মরিয়া হয়ে চেষ্টা করতে থাকে। তবে তারা পারেনি লক্ষ্যভেদ করতে। ৬৪ মিনিটে ভারতের ফ্রি কিক পোস্টে লেগলে গোল বঞ্চিত হন তারা। ৭৬ মিনিটে বাংলাদেশ সামনে এগিয়ে যাওয়া সুযোগ আছে কিন্তু সেটাও আর হয়নি। মজিবর রহমান জনি এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে আগুয়ান গোলকিপারের গায়ে মেরে সুযোগ নষ্ট করেন।

এরপর ৮২ মিনিটে পেনাল্টির নির্দেশ আসে। ভারতের বক্সে রহমত বলে পা চালাতে গিয়ে প্রতিপক্ষের খেলোয়াড়ের পায়ে আঘাত করে। রেফারি স্পট কিকের নির্দেশ দিলে বাংলাদেশের খেলোয়াড়রা প্রতিবাদ করলেও সিদ্ধান্ত পরিবর্তন হয়নি ফিলিপিনো রেফারির। সুনীল ছেত্রী স্পট কিক থেকে ঠিকই জাল খুজে নেন। যদিও গোলকিপার মিতুল মার্মা বলের লাইনে ঝাঁপালেও অল্পের জন্য নাগাল পাননি। এতেই ভারতে ম্যাচে ১-০ গোলের লিড নেয়। লাল সবুজের প্রতিনিধিরা এক গোল হজম করার পর গোল শোধ দিতে মরিয়া হয়ে ওঠে। কিন্তু তাদের চেষ্টা আর কাজে লাগেনি। শেষপর্যন্ত চীনের হাংজুতে জিয়াওশান স্পোর্টস সেন্টার স্টেডিয়াম থেকে বাংলাদেশের হার নিয়ে মাঠ ছাড়তে হয়।

২৪ সেপ্টেম্বর চীনের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। টানা দুই ম্যাচ হেরে বাংলাদেশের শেষ ষোলোতে উঠা প্রায় অনিশ্চিত হয়ে গিয়েছে। তবে শেষ ম্যাচ জিততে পারলে হয়তো তৃতীয় সেরা দল হয়ে খেলার সুযোগ থাকবে। তবে সেটা যে বেশ কঠিন তা এখনই বলে দেওয়া যায়। কারণ এশিয়ান গেমসের স্বাগতিক দেশ চীন। তারা ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে বটে ভারতের চেয়েও অনেক এগিয়ে।

Link copied!