• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

দিল্লিতে আফগানিস্তানের ইংলিশ-বধ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২৩, ১০:০৪ পিএম
দিল্লিতে আফগানিস্তানের ইংলিশ-বধ
ছবি: সংগৃহীত

দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে এবারের আসরের প্রথম জয় পেল আফগানিস্তান। সেটিও বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে। এর মধ্য দিয়ে বিশ্বকাপে হারের বৃত্ত থেকে বের হয়ে আসতে পেরেছে তারা। গত আসরে আফগানরা ছিল জয়শূন্য। এই আসরেও প্রথম দুই ম্যাচ হারের পর বিশ্বকাপে টানা ১৪ ম্যাচ হারের পর ইংল্যান্ডের বিপক্ষে জয়ের দেখা পেয়েছে। নিজেদের তৃতীয় ম্যাচে ইংলিশদের ৬৯ রানে হারিয়েছে হাশমতউল্লাহ শাহীদির দল। ইংল্যান্ডের বিপক্ষে এইটি প্রথম জয় আফগানিস্তানের।

এদিন আগে ব্যাট করে রহমানউল্লাহ গুরবাজের ৮০ ও ইকরাম আলী খিলের ৫৮ রানের উপর ভর করে নির্ধারিত ওভারের ১ বল বাকি থাকতে ১০ উইকেটে ২৮৪ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে মুজিব উর রহমানের, রাশিদ খানদের ঘূর্ণিতে ৪০ ওভারে ৩ বলে ২১৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

আফগানদের দেওয়া ২৮৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। ইনিংসের দ্বিতীয় ওভারে ফজল হক ফারুকির বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন জনি বেয়ারস্টো। এই ওপেনার অবশ্য রিভিউ নিয়েছিলেন তবে বাঁচতে পারেননি। ২ রানে থেকে ধরতে হয় প্যাভিলিয়ানের পথ। দুর্দান্ত ফর্মে থাকা জো রুট উইকেটে থিতু হয়েও উইকেট বিলিয়ে এসেছেন। সপ্তম ওভারে মুজিবের গুগলিতে বোল্ড হয়ে ১৭ বলে ১১ রান করে ফিরেছেন রুট।

গত ম্যাচে সেঞ্চুরি করা ডেভিড মালান আফগানদের বিপক্ষে শুরুটা দুর্দান্ত করেছিলেন। কিন্তু ইনিংস বড় করতে পারেননি মোহাম্মদ নবীর বলে শর্ট মিড উইকেটে ক্যাচ তুলে দিয়ে ৩৯ বলে ৩২ রান করে ডাগ আউটে ফিরেছেন।

টপ অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে দলকে জয়ের পথে রাখার দায়িত্ব পড়েছিল অধিনায়ক জস বাটলারের ওপর। সেই দায়িত্ব নিতে তিনিও ব্যর্থ নাভিন উল হকের বলে ৯ রান করে তার ইনিংসের মৃত্যু হয়। অধিনায়কের ফেরায় একশ‍‍`র আগেই ৪ উইকেট হারায় ইংল্যান্ড।

ছয়ে নেমে বাটলার-রুটদের পথেই হেটেছেন লিয়াম লিভিংস্টোন-উইকেটে এসে থিতু হয়েছেন ঠিকই কিন্তু ইনিংস বড় করতে পারেননি। ১০ রান করা এই ব্যাটার রশিদের গুগলিতে লেগ বিফোরের ফাঁদে পড়েছেন। ইংলিশদের এক প্রান্ত আগলে রেখে খেলতে থাকেন হ্যারি ব্রুক। শেষ পর্যন্ত তার ইনিংসও থামে ৬৬ রানে। এরপর ইংল্যান্ডের লোয়ার অর্ডার ব্যাটাররা চেষ্টা করলেও সেটা শুধু হারের ব্যবধানই কমিয়েছে। আফগানদের হয়ে মুজিব ও রাশিদ খান ৩টি করে উইকেট শিকার করেছেন।

এর আগে, রোববার (১৫ অক্টোবর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তান দুই ওপেনার রহমানউল্লাহ ও ইব্রাহিম জাদরান দারুণ শুরু করেন। ইংল্যান্ডের পেসার ক্রিস ওকস, রিস টপলি ও স্যাম কারানের মতো বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করেন দুই ওপেনার। এর মধ্যে ৩৩ বলে ৭ চার ও ২ ছক্কায় ফিফটি তুলে নেন গুরবাজ। একই পথে হাঁটছছিলেন ইব্রাহীমও। তাদের জুটি শতরান পার হওয়ার পর আঘাত হানেন আদিল রশিদ। এই ইংলিশ লেগ স্পিনারের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন ইব্রাহীম। তার ব্যাট থেকে আসে ৪৮ বলে ২৮ রান।

দলীয় ১১৪ রানে প্রথম উইকেট হারানো আফগানিস্তান পরবর্তী ৮ রানে আরও দুই উইকেট হারায়। আদিল রশিদের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন ৩ রানে থাকা রহমত শাহ। পরের বলেই রান আউট হয়ে ফেরেন দারুণ খেলতে থাকা গুরবাজ। তার ব্যাট থেকে আসে ৫৭ বলে ৮ চার ও ৪ ছক্কায় ৮০ রানের এক দুর্দান্ত ইনিংস।

পাঁচে নামা আজমতউল্লাহ ওমরজাই ভালো শুরুর ইঙ্গিত দিলেও টিকতে পারেননি বেশিক্ষণ। ২৪ বলে ১৯ রান করে ফিরেছেন লিয়াম লিভিংস্টোনের বলে ক্রিস ওকসের হাতে তালু বন্দি হয়ে। মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতার দিনে দুর্দান্ত ছিলেন ইকরাম আলী খিল তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি।

অর্ধশত রান পুরোন করার পর অবশ্য ইনিংস বড় করতে পারেননি তিনি। ইকরাম ৫৮ রান করে টপলির বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নিয়েছেন। এদিন আফগানদের লোয়ার মিডল অর্ডারে দুর্দান্ত ব্যাটিং করেছেন রশিদ খান, মুজিব উর রহমানরা। রশিদের ব্যাট থেকে এসেছে ২৩ রান, মুজিব ফিরেছেন ২৮ রান করে। সবমিলিয়ে লড়াকু সংগ্রহ দাঁড় করাতে পেরেছে আফগানরা।

ইংলিশদের হয়ে আদিল রশিদ ৪২ রানে ৩টি ও মার্ক উড ৫০ রানে ২টি উইকেট শিকার করেছেন।

Link copied!