• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আজ মেসির জন্মদিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২১, ০৭:৩৯ পিএম
আজ মেসির জন্মদিন

১৯৮৭ সালের ২৪ জুন আর্জেন্টিনার রোজারিও শহরে একটি শিশু জন্মগ্রহণ করে, নাম রাখা হয় লিওনেল আন্দ্রেস মেসি কুচেত্তিনি। ফুটবলে আগ্রহী মেসির শৈশবেই দেখা দেয় শারীরিক জটিলতা। ফুটবল ক্লাব বার্সেলোনা দায়িত্ব নেওয়ার পর আজ ৩৪ বছর বয়সে পা রাখা এই তারকার ঝুলি ফুটবলের ব্যক্তিগত অর্জনের রেকর্ডে ভরপুর, সাথে আছে ভক্তদের ভালোবাসা। 

খেলোয়াড় জীবনে আগে একাধিকবার জাতীয় দল থেকে অবসর গ্রহণের ঘোষণা দিয়ে আলোচনায় এসেছিলেন আর্জেন্টাইন তারকা মেসি। এমন হওয়ার অবশ্য কারণও আছে। বার্সেলোনার হয়ে ৭২২ ম্যাচ খেলে ৬২৯ গোলদাতা মেসির ঝুলিতে ক্লাব পর্যায়ে রয়েছে ১০টি লা লিগা, ৬টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং চারটি কোপা দেল রে টফিসহ ৩৪টি শিরোপা। এমনকি ব্যক্তিগত পর্যায়ে ছয়টি করে গোল্ডেন বুট এবং ব্যালন ডি অর বিজয়ী এই তারকা  প্লে-মেকার নিজের জাতীয় দলের হয়ে অর্জনের খাতায় যেন ততটাই নিষ্প্রভ। 

এখন পর্যন্ত আর্জেন্টিনার হয়ে বড় কোনো ট্রফি ছুঁতে পারেননি মেসি। ২০১৪ সালে ফুটবল বিশ্বকাপ ফাইনাল, ২০১৫ এবং ২০১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে উঠেও রানার্সআপ হয়ে স্বপ্ন ভঙ্গ হয়েছিল তার। অবশ্য নীল-সাদা জার্সিতেও ব্যক্তিগত ট্রফির পাল্লায় অতুলনীয় মেসি। ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বলের সাথে ২০১৫ সালের কোপায় ৪ ম্যাচে হয়েছিলেন ম্যাচসেরা। দলের হয়ে ১৩৮ ম্যাচে ৭০ গোল করে সর্বোচ্চ গোলদাতা এখন তিনিই। ক্লাবের মোট গোল ৬২৯টি হওয়ায় ব্যক্তিগত ৭০০ গোল স্পর্শ করতে মেসির প্রয়োজন মাত্র একটি গোল! 

বর্তমান প্রজন্ম নিজেকে এমন একজন খেলোয়াড়ের ফুটবল জাদুর সাক্ষী হতে পেরে নিশ্চয়ই গর্ব বোধ করে। এমন জাদুকরকে জন্মদিনের শুভেচ্ছা! 

Link copied!