• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

অস্ট্রেলিয়ার ক্রিকেটাদের জন্য ‍‍‘নেক গার্ড‍‍’ বাধ্যতামূলক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ১১:৩৭ এএম
অস্ট্রেলিয়ার ক্রিকেটাদের জন্য ‍‍‘নেক গার্ড‍‍’ বাধ্যতামূলক
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়া দলের ওপেনার ফিলিপ হিউজের কথা নিশ্চয়ই মনে আছে সবার। ২০১৪ সালে সিডনিতে শিল্ড ম্যাচে শন অ্যাবটের বলে মাথায় আঘাত পেয়ে সঙ্গে সঙ্গে ক্রিজে লুটিয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেওয়া হলে দুইদিন কোমায় থাকার পর না ফেরার দেশে পাড়ি জমান। এরপর কেটে গেছে ৯ বছর। এবার সেই অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্যই ব্যাটিংয়ের সময় বিশেষ সুরক্ষা হিসেবে ‍‍নেক গার্ড‍‍ বাধ্যতামূলক করেছে দেশটির ক্রিকেট বোর্ড। আন্তর্জাতিক কিংবা ঘরোয়া লিগে সকল ক্রিকেটারকে নেগ গার্ড ব্যবহার করতে হবে।

১ অক্টোবর থেকে কার্যকর হতে যাচ্ছে এই সিদ্ধান্ত। এরপর থেকে স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের ব্যাটিংয়ের সময় বিশেষ সতর্কতা হিসেবে নেক গার্ড ব্যবহার করতে হবে। এবার আর কোনো অজুহাত নয় পুরোপুরি বাধ্যতামূলক বিধান করে দিয়েছে ক্রিকেট সিএ।

ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব অপারেশন পিটার রোচ নেক গাড ব্যবহার নিয়ে বলেন, “মাথা এবং ঘাড় রক্ষা করা আমাদের খেলাধুলায় অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের অনেক বিস্তৃত আলোচনা ও পরামর্শের ভিত্তিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

সম্প্রতি দক্ষিণ আফ্রিকা সিরিজে নেক গার্ড থাকার কারণে কাগিসো রাবাদার বাউন্সারের আঘাত থেকে রক্ষা পান ক্যামেরুন গ্রিন। তার বদলি হিসেবে পরবর্তী ম্যাচগুলো খেলেছেন মার্নাস লাবুশেনে। গ্রিনের সেই আঘাতের কারণে আবারও টনক নড়ে দেশটির ক্রিকেট বোর্ডের। এই ঘটনার এক সপ্তাহ পরেই ক্রিকেটারদের সুরক্ষার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া।

Link copied!