• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১, ৭ শাওয়াল ১৪৪৫

ফেসবুক ইমেইল পাল্টে নিন সহজে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২১, ১২:৩৭ পিএম
ফেসবুক ইমেইল পাল্টে নিন সহজে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক এখন বিশ্বের সবচেয়ে জনপ্রিয়। প্রায় ২.৯ বিলিয়ন ফেসবুক ব্যবহারকারী রয়েছেন পুরো বিশ্বে। নিয়ম মেনে ফেসবুকে অ্যাকাউন্ট খুলতে হয়। একটি ইমেইল আইডি দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট পরিচালনা করতে হয়। এখন ফোন নাম্বার দিয়েও সহজে ফেসবুক একাউন্ট খোলা যায়।

ফেসবুকে খোলার সময় ইমেইল আইডি ব্যবহার করতে হয়। পরে ইমেইল আইডি পরিবর্তন করারও সুযোগ থাকে। তবে অনেকেই এর সঠিক পদ্ধতি জানে না। ফেসবুকের অন্য অংশের মতো ইমেইল আইডি নিজের সুবিধামত পরিবর্তনের সুযোগ থাকে। ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশের সময় সেট করা ইমেইল এড্রেসের প্রয়োজন হয়।

ফেসবুক অ্যাকাউন্টের নোটিফিকেশন পাওয়া কিংবা পাসওয়ার্ড রিসেট করতে অ্যাকাউন্টে যুক্ত ইমেইলের ইনবক্স এক্সেস করা দরকার হয়। কিন্তু যুক্ত থাকা ইমেইলের অ্যাকসেস হারিয়ে ফেললে কিংবা পরিবর্তন করতে চাইলে সহজেই তা করা যাবে।

 কম্পিউটারে ফেসবুক ইমেইল পরিবর্তন করার সহজ উপায় জানুন এই আয়োজনে_

প্রথমে জেনে নিন, কম্পিউটার থেকে ফেসবুক ইমেইল পরিবর্তন করতে কী করবেন? আপনার  কম্পিউটারের একটি ব্রাউজারে প্রবেশ করে বর্তমান ইমেইল এড্রেস ও পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে প্রবেশ করুন। প্রবেশের পর ডানদিকের উপরের কর্নারে থাকবে ডাউনওয়ার্ড অ্যারো। এতে ক্লিক করুন। সেখানে কন্টাক্ট (Contact) এর পাশে আপনার ইমেইল এড্রেস দেখতে পাবেন, এর পাশে থাকবে এডিট (Edit) অপশন। সেখানে ক্লিক করুন। এবার + Add another email or mobile number এ ক্লিক করুন। নতুন ইমেইল আইডি এখানে যুক্ত করুন। এরপর Add বাটনে ক্লিক করুন। নতুন এড করা ইমেইলে কনফার্মেশন যাবে। সেই ইমেইলের মাধ্যমে উক্ত ইমেইল একাউন্টে যুক্ত করুন। আগের ইমেইলটিকে বাদ দিতে নতুন ইমেইল এড্রেসটিকে আপনার প্রাইমারি ইমেইলে পরিবর্তন করতে হবে।

এরপর নতুন যুক্ত করা ইমেইল এর পাশে Make Primary লেখায় ক্লিক করুন। আপনার ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড দিন। এবার Save এ ক্লিক করুন। আগের ইমেইলের পাশে থাকা Remove বাটনটি ক্লিক করুন। উক্ত ইমেইল রিমুভ করতে ফেসবুক পাসওয়ার্ড দিয়ে আবারও Save এ ক্লিক করুন।

এবার জানুন মোবাইল থেকে ফেসবুক ইমেইল পরিবর্তন করতে কী করতে হবে। এই পর্যায়ে  কয়েক ধাপে ফেসবুক ইমেইল এড্রেস পরিবর্তন করতে পারবেন। ফেসবুক অ্যাপে প্রবেশ করুন। থ্রি-লাইন আইকনে ক্লিক করে মেন্যুতে প্রবেশ করুন। সেখানে Settings & Privacy তে ক্লিক করুন এবং Settings এ যাবেন। নতুন ইমেইল এড্রেস এখানে যুক্ত করুন। আপনার ফেসবুক পাসওয়ার্ড দিন এবং Add email এ চাপুন। ইমেইলের মাধ্যমে আসা কোড দিয়ে নতুন ইমেইল যুক্ত করার ব্যাপারটি কনফার্ম করুন। আবার Contact Info তে যাবেন। নতুন ইমেইলটি সিলেক্ট করুন ও Make Primary তে চাপুন। সেখানে পুরাতন ইমেইল সিলেক্ট করে Remove বাটন চাপুন। ফেসবুক পাসওয়ার্ড দিন এবং Remove Email এ ক্লিক করুন। এভাবেই সহজ প্রক্রিয়ায় নতুন ইমেইল যুক্ত করা যাবে ফেসবুকে।

Link copied!