• শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

নেপচুন গ্রহের নতুন ছবি প্রকাশ করল নাসা

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ০২:০৭ পিএম
নেপচুন গ্রহের নতুন ছবি প্রকাশ করল নাসা

মহাকাশে পৌঁছানোর পর থেকেই একের পর এক চমক দিয়ে যাচ্ছে জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ। এর সাহায্যে বৃহস্পতি গ্রহের পর এবার নেপচুন গ্রহের স্পষ্ট ছবি তুলতে সক্ষম হয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

বুধবার নাসার প্রকাশিত নতুন ছবিগুলোতে নেপচুন গ্রহ ও এর চারপাশের বলয়গুলো প্রথমবারের মতো দৃশ্যমান হয়েছে। ওয়েব প্রকল্পের নেপচুন বিশেষজ্ঞ বিজ্ঞানী হেইডি হ্যামেল বলেন, “আমরা শেষবার এই ম্লান, ধূলিময় বলয়গুলো দেখেছি তিন দশক আগে। তবে এই প্রথম আমরা তাদের ইনফ্রারেডে স্পষ্টভাবে দেখছি।”

বেশ কয়েকটি সরু বলয় ছাড়াও, ওয়েবের ছবিতে নেপচুনের ক্ষীণ ধুলোর আস্তরণগুলোও দেখা যাচ্ছে। ১৯৮৯ সালে নাসার ভয়েজার ২ নভোযান প্রথমবার নেপচুনের ছবি তুলে এর বলয়ের অস্তিত্ব প্রমাণ করে। তবে এর বেশ কিছু বলয় সে সময় ছবিতে দেখা যায়নি।

আমাদের সৌরজগতের সবচেয়ে দূরবর্তী গ্রহ নেপচুন। জেমস ওয়েবের ক্যামেরায় ধারণকৃত ছবিগুলোতে ইনফ্রারেড রশ্মি ব্যবহারের ফলে এতে নীল বর্ণের পরিবর্তে সাদা রং দেখা যাচ্ছে।

সিএনএন জানায়, নেপচুন ও এর প্রতিবেশী ইউরেনাস গ্রহটি তাদের অন্ধকার আর ঠান্ডা পরিবেশের জন্য ‘বরফের দৈত্য’ নামে পরিচিত। তাদের হাইড্রোজেন ও হিলিয়ামসমৃদ্ধ গ্যাস বৃহস্পতি ও শনি গ্রহের তুলনায় ভারী উপাদান দিয়ে গঠিত।