• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

এ বছরে হবে দুটি চন্দ্রগ্রহণ, জানা গেল তারিখ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ১২:৪৯ পিএম
এ বছরে হবে দুটি চন্দ্রগ্রহণ, জানা গেল তারিখ

জ্যোতিষশাস্ত্রে চন্দ্রগ্রহণ বেশ গুরুত্বপূর্ণ বিষয়। এ শাস্ত্রের তথ্য অনুযায়ী চলতি বছর মোট চারটি গ্রহণ ঘটবে। এর মধ্যে দুটি সূর্যগ্রহণ এবং দুটি চন্দ্রগ্রহণ। প্রথম চন্দ্রগ্রহণ আগামী ৫ মে (শুক্রবার) হবে।

সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। এতে বলা হয়, এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ আগামী ৫ মে হবে। এটি রাত ৮টা ৪৪ মিনিটে শুরু হবে। শেষ হবে রাত ১টায়। চন্দ্রগ্রহণের পরমগ্রাস সময় রাত ১০টা ৫৩ মিনিটে। চন্দ্রগ্রহণের মোট সময়কাল হবে ৪ ঘণ্টা ১৮ মিনিট। যা ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, আফ্রিকা, অ্যান্টার্কটিকা, প্রশান্ত মহাসাগরীয় আটলান্টিক এবং ভারত মহাসাগরের বেশ কিছু অঞ্চলকে প্রভাবিত করবে।

নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ-পূর্ব ইউরোপ এবং এশিয়া মহাদেশের কিছু কিছু অংশ থেকে এটি উপভোগ করা যাবে। এই অঞ্চলের লোকেরা কোনো বিশেষ সরঞ্জাম যেমন টেলিস্কোপ বা দুরবিনের সাহায্য ছাড়াই গ্রহণ উপভোগ করতে পারবেন।

সিএনবিসির প্রতিবেদনে আরও বলা হয়েছে, বছরের প্রথম চন্দ্রগ্রহণটি ভারত থেকে দেখা যাবে না।

এ ছাড়া বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণটি হবে এ বছরের ২৮ অক্টোবর। এটি একটি আংশিক চন্দ্রগ্রহণ হবে যা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইউরোপ, আফ্রিকা এবং এশিয়ার কিছু অংশে দৃশ্যমান হবে।

চন্দ্রগ্রহণ সাধারণ তিন ধরনের হয়—পূর্ণ চন্দ্রগ্রহণ, আংশিক চন্দ্রগ্রহণ এবং পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ। যখন পৃথিবীর বাইরের ছায়া চাঁদে পড়ে তখন পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণ ঘটে।

Link copied!