• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

‘ডিমের দাম বৃদ্ধি অযৌক্তিক নয়’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৩:১৫ পিএম
‘ডিমের দাম বৃদ্ধি অযৌক্তিক নয়’

ডিমের দাম বৃদ্ধি অযৌক্তিক নয় বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেছেন, “মুরগির খাবারের দাম বেড়েছে। যে কারণে খামারিরা ডিমের দাম বাড়িয়েছেন।”

শুক্রবার (১৪ অক্টোবর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে বিশ্ব ডিম দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাজার ব্যবস্থাপনা আমাদের মন্ত্রণালয়ের অধীনে নয় জানিয়ে শ ম রেজাউল করিম বলেন, “বাজার নিয়ন্ত্রণ করা বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব। বাজারে বিভিন্ন সিন্ডিকেট আছে। আমরা বাণিজ্য মন্ত্রণালয়কে বলব কঠোরভাবে যেন এসব নিয়ন্ত্রণ করে। জনগণকে জিম্মি করে যদি বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হয় বা দাম বাড়ানো হয়, তাহলে আমরা ব্যবস্থা নেব।”

ডিমের বাজার দাম প্রসঙ্গে মন্ত্রী বলেন, “প্রতি পিস ডিমে যে পরিমাণ খরচ হয়, ব্যবসায়ীদের সেটি হিসাব করেই বিক্রি করতে হবে। তারা তো লস দিয়ে বিক্রি করতে পারবে না। কিছুদিন আগেও ডিম মজুত করে দাম বাড়ানো হয়েছে। তারপর যখন সরকার এ বিষয়ে হুংকার দিয়েছে, তখন আবার কমিয়েছে। এছাড়া ভোক্তা অধিকারও কিন্তু তাদের অভিযানে অনেক ডিম মজুতদারের সন্ধান পেয়েছে।”

অতি মুনাফা লোভীদের ছাড় দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, “আমরা গণমাধ্যমের সহযোগিতা চাই। তারা যদি বর্তমান বাজার ও ডিম উৎপাদনকারীদের খরচ তুলনামূলকভাবে বিশ্লেষণ করে মানুষের মধ্যে প্রচার করে, তাহলে এটা নিয়ে কোনো বিশৃঙ্খলা থাকবে না।”
 

Link copied!