• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

দাম বাড়ার তালিকায় যুক্ত হলো জিরা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০৭:১৮ পিএম
দাম বাড়ার তালিকায় যুক্ত হলো জিরা

বাজারে সবকিছুর দামই বাড়তি। এবার এই তালিকায় যুক্ত হলো জিরা। ঈদের পর কেজিতে প্রায় দেড়শ টাকা বৃদ্ধি পেয়েছে এই মশলার দাম। একই সঙ্গে কেজিতে ১০০ টাকা পর্যন্ত বেড়েছে এলাচের দাম।

মঙ্গলবার (৬ মে ) রাজধানীর কারওয়ান বাজারে গিয়ে এমন চিত্র দেখা যায়।

বাজার ঘুরে জানা যায়, ঈদের আগেও যে জিরা বিক্রি হতো ৬৬০ থেকে ৬৭০ টাকা কেজিতে সেই একই জিরা বর্তমানে বিক্রি হচ্ছে ৮০০ টাকা থেকে ৮২০ টাকায়। এলাচ ২০০০ থেকে ২৬০০ টাকা কেজি,  দারচিনি ৪৮০ থেকে ৫২০ টাকা কেজি, তেজপাতা ১২০ থেকে ১৫০ টাকা কেজি, লবঙ্গ ১৪৫০ টাকা কেজি, গোলমরিচ ৬৫০ থেকে ৭০০ টাকা ও জায়ফল ৯০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।    

এলসি জটিলতা, ডলার সংকটের ফলে সরবরাহ কমে যাওয়াকেই জিরার দাম বৃদ্ধির জন্য দায়ী করছেন ব্যবসায়ীরা।

কারওয়ান বাজারে এক ব্যবসায়ী বলেন, ~ঈদের আগে যে জিরা ছিল ৬৬০ টাকা সেই একই জিরা এখন ৭৮০ টাকা। তাও মৌলভীবাজারে।  সেখান থেকে আনার জন্য গাড়ি ভাড়া বা অন্যান্য খরচ মিলে ৮০০ টাকা পরে যায়। ৮০০ টাকার ওপর জিরাটা বিক্রি করতে হচ্ছে। এছাড়া এলাচের দাম বেড়েছে ১০০ টাকা। এলাচের দাম আরও বাড়তে পারে।”

মসলার দাম বাড়ছে কেন জানতে চাইলে আরেক বিক্রেতা বলেন, “যারা এসব পণ্য ইনপুট করে তাদের ডলারের সংকট, বিদেশ থেকে আনতে খরচ বেশি পরে বা জ্বালানি সংকট। এই ধরণের অভিযোগ দেখাচ্ছে।”

যা কিনেছি সবকিছুরই দাম বেশি উল্লেখ করে এক ক্রেতা বলেন, “যে জিরা গত বছর ছিল ৩৪০ টাকা কেজি এখন সেই জিরা ৮৪০ টাকা। আমি প্রবাসে ছিলাম, এখন বেকার। এই বাড়তি বাজারে চলতে খুব কষ্ট হচ্ছে।”

আরেক ক্রেতা বলেন, “আগে অনেক রিচ ফুড খেলেও এখন কম খাচ্ছি। এতে অল্পতেই সংসার চালিয়ে নেওয়া যায়। আরও সহনশীল হবার চেষ্টা করতেছি, যাতে আরও দাম বাড়লেও চলতে পারি।”

Link copied!