• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যা করণীয় করব’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২৩, ০৯:৫৮ পিএম
‘আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যা করণীয় করব’

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে যা করণীয় সবকিছু করবেন বলে জানিয়েছেন দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে নতুন নির্বাচিত মো. সাহাবুদ্দিন। তিনি বলেছেন, “কোথাও নিজের ক্ষমতা প্রয়োগ করার থাকলে করব, সেটা সরকারি বা বিরোধী দল যে কারও বিপক্ষেই যাক তাতে পিছপা হব না। একটা সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হলো আমার সামনে বড় চ্যালেঞ্জ।”

সোমবার (১৩ ফেব্রুয়ারি) রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে বেসরকারি কয়েকটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

মো. সাহাবুদ্দিন বলেন, “সব দলের অংশগ্রহণে একটা নির্বাচন হোক, সেটা শুধু আমার একার নয়, শুধু সরকারের নয়, সারা বিশ্ব এবং জনগণের কামনা। যত ছোট দল-জোট হোক, তাদের স্বার্থেই নির্বাচনে আসা উচিত।”

নির্বাচন সংবিধান অনুযায়ী হবে জানিয়ে নতুন রাষ্ট্রপতি বলেন, “সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা সংবিধান থেকে বাতিল করা হয়েছে। সুতরাং তা নিয়ে আলোচনা করার সুযোগ নেই। কেয়ারটেকার গভর্নমেন্ট পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে কিল হয়ে গেছে। এটা এখন আর সংবিধানের পাঠ নয়। সংবিধানের ভেতরে থেকে সবাইকে নিয়ে নির্বাচনের ব্যবস্থা করা হবে।”

তিনি বলেন, “এবারের নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়াটা সম্পূর্ণ স্বচ্ছ। নির্বাচন কমিশনের স্বাধীনতা আছে বলেই নিজেদের ক্ষমতাবলে গাইবান্ধার নির্বাচন বাতিল করে দিয়েছে। সরকারি দল আওয়ামী লীগ কিছু বলেনি। নির্বাচন কমিশন যা করেছে তা মেনে নিয়েছে।”

জাতীয় ঐক্যের স্বার্থে সংঘাতে না গিয়ে সুষ্ঠু নির্বাচন করা মঙ্গল উল্লেখ করে সাহাবুদ্দিন বলেন, “এতে জাতীয় ঐক্য সৃষ্টি হবে। মানুষ গণতান্ত্রিক প্রক্রিয়ার দিকে এগোবে। সুষ্ঠু ভোটের মাধ্যমে দেশে একটি শক্তিশালী সরকার জনগণের দ্বারা নির্বাচিত হবে। সংবিধানে বলা আছে, দেশের মালিক জনগণ। সুতরাং জনগণই সিদ্ধান্ত নেবে কে ক্ষমতায় থাকবে বা আসবে।”

Link copied!