• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

পদ্মা সেতুর দুই বছরের আয়ের হিসাব দিল সেতু কর্তৃপক্ষ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৫, ২০২৪, ০৫:১৬ পিএম
পদ্মা সেতুর দুই বছরের আয়ের হিসাব দিল সেতু কর্তৃপক্ষ
পদ্মা সেতু। ছবি : সংগৃহীত

উদ্বোধনের পর থেকে গত দুই বছরে পদ্মা সেতু থেকে এক হাজার ৬৪৮ কোটি টাকা টোল আদায় করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর বনানীতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ১১৪তম বোর্ড সভা শেষ এই তথ্য জানানো হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সেতু কর্তৃপক্ষ জানায়, দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ পদ্মা সেতুর সুফল ভোগ করছেন। চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় এক কোটি ২৭ লাখ বার যানবাহন পারাপার হয়েছে। মোট টোল আদায় হয়েছে প্রায় এক হাজার ৬৪৮ কোটি টাকারও বেশি।

সেতু কর্তৃপক্ষ আরও জানায়, অর্থ বিভাগকে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের ঋণ চুক্তি অনুযায়ী ৬ কিস্তিতে ৯৪৮ কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। বৃহস্পতিবার (২৭ জুন) সপ্তম ও অষ্টম কিস্তি বাবদ ৩১৪ কোটি টাকার চেক প্রধানমন্ত্রীর মাধ্যমে অর্থ বিভাগকে হস্তান্তর করা হবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বর্তমানে প্রায় অর্ধেকাংশ চলাচলের জন্য খুলে দেওয়া হয়েছে উল্লেখ করে সভায় বলা হয়, বাকি অংশের কাজ চলমান। প্রকল্পের সার্বিক অগ্রগতি শতকরা ৭৪ দশমিক ৮১ ভাগ। দক্ষিণে কাওলা হতে শুরু হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত যাবে। প্রকল্পের মোট ব্যয় ৮ হাজার ৯৪০ কোটি টাকা।

এছাড়া ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পটি বাস্তবায়ন করছে চায়না ন্যাশনাল মেশিনারি এক্সপোর্ট ইমপোর্ট করপোরেশন (সিএমসি)। প্রকল্পটি হজরত শাহজালাল বিমানবন্দর হতে শুরু হয়ে ঢাকা-ইপিজেড পর্যন্ত যাবে। প্রকল্পের মোট ব্যয় ১৭ হাজার ৫৫৩ কোটি টাকা। ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের এলিভেটেড এক্সপ্রেসওয়েটির এলাইনমেন্টের মধ্যে ২১ কিলোমিটার এ নির্মাণকাজ চলমান রয়েছে। প্রকল্পটির সার্বিক অগ্রগতি শতকরা ৪৪ ভাগ।

Link copied!