• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

যানজটে যাদের সংসার চলে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৯, ২০২৩, ১০:০৪ পিএম
যানজটে যাদের সংসার চলে
ছবি : সংবাদ প্রকাশ

“এইই... আমড়া, বাদাম, মিষ্টি পেয়ারা আছে... তিলের খাজা আছে। ঠান্ডা পানি নেন, ঠান্ডা পানি...।” রাজধানী ঢাকার দীর্ঘ যানজটে আপনি যখন ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকেন- ঠিক সেই মুহূর্তেই আপনার কানে ভেসে আসবে এমন হাঁক-ডাক। চোখ ফেরালেই দেখা মিলবে এসব হকারদের। যারা বিভিন্ন রকমের খাবার পণ্য নিয়ে হাজির হন যানজটে আটকে থাকা মানুষদের সামনে।

ব্যস্ত এই শহরে নিমিষে নিমিষে তৈরি হয় যানজট। নির্ধারিত সময়ে গন্তব্যে যেতে না পারার আক্ষেপে অনেকে দাঁত কড়মড়িয়ে নিজের ক্ষোভ ঝাড়েন বাস বা রিকশায় বসে। তবে রাজধানীর কিছু মানুষের কাছে এই যানজট প্রত্যাশিত। কারণ যানজটই তাদের জীবিকার প্রধান উৎস। যাদের সংসার চলে যানজটে আমড়া, পেয়ারা, বাদাম, চিপস আর ঠান্ডা পানি বিক্রি করে।

সোমবার (৯ অক্টোবর) দুপুরে ঢাকার সোনারগাঁও মোড় এলাকায় দেখা যায় দীর্ঘ যানজট। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, এই মোড় থেকে বাংলামটর পর্যন্ত প্রায় প্রতিদিনই তৈরি হয় দীর্ঘ যানজট।

এসময় দেখা যায়, বেশ কয়েকজন হকারকে। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, কেউ কাজ না পেয়ে এই ব্যবসায় নেমেছেন, কেউ বিদেশ ফেরত। আবার কেউ বেছে নিয়েছেন স্বাধীন পেশা বলে। তবে এই হকারদের সবার কথাই মিলেছে এক জায়গায়, “যানজট বিরক্তির হলেও সংসার চলে যানজটে।”  

নরসিংদীর সজীব সোনারগাঁ হোটেলের সামনে আমড়া বিক্রি করছেন। তিনি ৪ বছর আগে কাজের খোঁজে ঢাকায় এসেছিলেন। কাজ না পেয়ে শুরু করেন এ ব্যবসা। আলাপচারিতায় সজীব বলেন, “আগে কিছু করতাম না। ঢাকায় এসে যখন চাকরি পেলাম না, তখন এই ব্যবসা শুরু করলাম। আটকে থাকা গাড়ি লক্ষ্য করে ব্যবসা করি। জ্যাম (যানজট) ছাড়া তো গাড়ি পাওয়া যায় না। এই জ্যামেই আমাদের আয় করতে হয়। ৫ থেকে ৬’শ টাকা পুঁজি নিয়ে ব্যবসা শুরু করি সকালে। বিক্রি হয় ১০০০ থেকে ১২০০ টাকা। যে টাকা লাভ হয়, তা দিয়ে সংসার চলে যায়।”

পরিবারের স্বচ্ছলতার জন্য তিন বার বিদেশে গেছেন মরম আলী, কিন্তু লাভ হয়নি। পরিবারের প্রয়োজনে ফিরে এসেছেন বারবার। এ ব্যবসায় নেমেছেন ৭ বছর আগে। তিনি বলেন, “পানি, বাদাম, বুট এসব বিক্রি করি। প্রতিদিন সকাল থেকে শুরু করে রাত ৮-৯টা বাজলে শেষ করি। এই সময়ের মধ্যে এক হাজার থেকে বারো’শ টাকা বিক্রি হয়। যানজট আছে তো আমাদের ব্যবসা আছে। না হলে নাই।” যে টাকা আয় করি সংসার ভালোই চলে। তবে জিনিসপত্রের দাম বেশি হওয়ায় কষ্ট হয়। মানুষ বেশি কিনতে চায় না।”

সজীব নামের আরেক হকারের সঙ্গে কথা হলে তিনি বলেন, “কারওয়ান বাজার থেকে ফল কিনে যানজট লাগলে বিক্রি করি। ভালোই চলে আমার। অন্য কাজ করতে মন চায় না। স্বাধীনতা আছে এই ব্যবসায়। মন চাইলে করি, না হলে ঘুমাই। এতে আল্লাহ চালায়া নেয়।”

Link copied!