• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

‘বাজেটে গরিবদের সুখী হওয়ার মতো কিছু নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৬:০১ পিএম
‘বাজেটে গরিবদের সুখী হওয়ার মতো কিছু নেই’
ড. সালেহউদ্দিন আহমেদ। ছবি : সংগৃহীত

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, “২০২৪-২৫ অর্থবছরের বাজেটের যে স্লোগান, সেখানে সুখী হওয়ার কিছু নেই। এটা গতানুগতিক বাজেট। এই বাজেটে গরিবদের সুখী হওয়ার মতো কিছু নেই।”

বৃহস্পতিবার (১৩ জুন) ইকোনমিক রিপোর্টাস ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘জাতীয় বাজেট পরবর্তী’ এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, “উন্নত দেশ, আমরা কতটুক উন্নত, ১২৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১০৫। পাকিস্তানও আমাদের চেয়ে ইন্টারনেটে এগিয়ে। ইন্টারনেট, মোবাইল, টেলিফোন সব জায়গায় ট্যাক্স। স্পিড নেই, ব্যান্ডউইথ নেই। কীসের উন্নত-স্মার্ট বাংলাদেশ।”

বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর বলেন, “বাজেটে কিছু প্রায়োরিটি সেট করা দরকার ছিল। মূল্যস্ফীতি, রিজার্ভ, এসব বিষয়ে লক্ষ্য দেওয়া দরকার ছিল। ১ লাখ ৩৭ হাজার ব্যাংক থেকে নিয়ে আসলে বেসরকারি খাত ব্যবসা করতে পারবে না। ট্যাক্স আসবে কোন জায়গা থেকে? সামর্থ্যবানদের থেকে ট্যাক্স নেন। অর্থাৎ প্রত্যক্ষ কর বাড়ান। ভ্যাট বাড়ালে সবার ওপর এর প্রভাব পড়ে।”

ড. সালেহউদ্দিন আহমেদ আরও বলেন, “সরকার হলো, সূর্য ও মেঘের মতো। সূর্যের মতো সবাইকে দিতে হবে, আর মেঘের মতো কিছু লোককে সাপোর্ট দেবে। কালিদাসের মেঘনাদ বধ কাব্যে এটা বলা আছে। আমরা পতাকা, ভূখণ্ড, জাতীয় সংগীত পেলেও ভেতরের পিলার নড়বড়ে।”

Link copied!