• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘দেশের শত্রুদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৫:৫৭ পিএম
‘দেশের শত্রুদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না’
ছবি : সংগৃহীত

দেশের শত্রুদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, “সংলাপ হতে পারে রাজনৈতিক দলের সঙ্গে। আমরা অবশ্যই আলাপ-আলোচনা করে দেশকে সামনের দিকে এগিয়ে নিতে চাই। কিন্তু যারা চোর-ডাকাতের চেয়েও জঘন্য, হায়েনার চেয়েও হিংস্র, তাদের সঙ্গে সংলাপ হতে পারে না।”

বুধবার (১৫ নভেম্বর) দুপুরে রাজধানীতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ‘ফিলিস্তিনে হত্যা ও ইসরায়েলি বাহিনীর অনুকরণে দেশে বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের মানববন্ধনে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “বিএনপি এখন দেশের শত্রুতে পরিণত হয়েছে। কোনো দেশ যখন বহিঃশত্রুতে আক্রান্ত হয়, তখন দেশের গুরুত্বপূর্ণ স্থাপনায় বাড়তি নিরাপত্তা দিতে হয়। আজকে আমাদের তাই দিতে হচ্ছে।”

বিএনপি রাজনৈতিক দলের চরিত্র হারিয়েছে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, “যে দলের নেতা লন্ডন থেকে ফোন করে নির্দেশ দেয় গাড়ি-ঘোড়া পোড়ালে, মানুষ পোড়ালে প্রমোশন দেওয়া হবে, সেটি কোনো রাজনৈতিক দল হতে পারে না। যারা মানুষ পোড়ায় সেই সন্ত্রাসীদের সঙ্গে কোনো সংলাপ হতে পারে না।”

যুক্তরাষ্ট্রে ক্যাপিটল হিলে যারা হামলা চালিয়েছিল, তাদের সঙ্গে কি মার্কিন সরকার সংলাপে বসেছিল? এমন প্রশ্ন রেখে হাছান মাহমুদ বলেন, “হামলাকারীদের মার্কিন সরকার গ্রেপ্তার করেছে, আইনের আওতায় এনেছে, শাস্তির বিধান করেছে। আজকে যারা বাংলাদেশে হামলা পরিচালনা করছে তাদের আইনের আওতায় আনতে, জনজীবনে নিরাপত্তা বিধান করা জন্য আমরা কাজ করছি।”

তথ্যমন্ত্রী বলেন, “চরমোনাই পীর সাহেবকে আমি খুব সম্মান করি। পীর সাহেবকে দেখলাম যে সরকারকে আল্টিমেটাম দিচ্ছে। কিন্তু পীর সাহেব ইসরায়েলকে কোনো আল্টিমেটাম দেন নাই। মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে, সেটি নিয়ে তিনি কেন কথা বলেন না, সেটি আমার প্রশ্ন।”

হাছান মাহমুদ আরও বলেন, “আজকে সম্ভবত নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবে। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণা করলে আমরা সেটিকে অভিনন্দন জানাব। কিন্তু তফসিল ঘোষণার সঙ্গে সঙ্গে এই সন্ত্রাসী বাহিনী দেশে নাশকতা সৃষ্টির অপচেষ্টা চালাবে। সুতরাং এই ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানাই।”

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কার্যকরী সভাপতি রফিকুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

Link copied!