• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঈদের দিন আবহাওয়া যেমন থাকবে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ০২:১৭ পিএম
ঈদের দিন আবহাওয়া যেমন থাকবে

চাঁদ দেখার সাপেক্ষে দেশে মুসলমানদের সব থেকে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হবে আগামী শনিবার বা রোববার (২২ বা ২৩ এপ্রিল)। ঈদের দিন আবহাওয়া কেমন থাকবে তা নিয়ে চলছে নানা ভাবনা।

আবহাওয়া অফিস বলছে, আগামী শুক্রবারের পর ময়মনসিংহ ও সিলেটের কোথাও কোথাও সামান্য বৃষ্টি হতে পারে। শনি ও রোববার দেশের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেও তাপদাহ কমতে আরও সময় লাগবে। অর্থাৎ ঈদের আগে বৃষ্টি শুরু হলেও স্বাভাবিক আবহাওয়ায় ফিরে যেতে আরও এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে।

বুধবার সকালে আবহাওয়া অফিসের দায়িত্বরত আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ঈদের আগেরদিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

এদিকে ঈদের আগের দিন শুক্রবার থেকে ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেটের দুই-এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হলেও উত্তরাঞ্চলে বেশ কয়েকটি জেলায় আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না। রাজশাহী, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গাতে তীব্র তাপদহ বয়ে যাচ্ছে। বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা চলছে রাজশাহীতে। এই জেলায় আজকের তাপমাত্রা ৪২ ডিগ্রি সি.। এছাড়াও পঞ্চগড়, নীলফামারী, রংপুর, মৌলভীবাজার, রাঙামাটি, বান্দরবন, রাজশাহী, খুলনা বিভাগের অবশিষ্টাংশ, বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু তাপদহ বেড়ে যাচ্ছে এবং তা অব্যাহত রয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এসব জেলায় ঈদের তাপদাহ সামান্য কিছু উন্নতি হলেও জনজীবন অতিষ্ঠ হওয়ার মতো তাপমাত্রা থাকবে। তাপমাত্রা কমেছে ঠিকই, কিন্তু একইসঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেড়েছে। জলীয় বাষ্প বাড়লে আর্দ্রতা বাড়ে। আর্দ্রতা বাড়লে অস্বস্তি বাড়ে।

Link copied!