• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের কাজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ১০:০৬ পিএম
জাতীয় ঈদগাহে চলছে শেষ মুহূর্তের কাজ

দরজায় কড়া নাড়ছে পবিত্র ঈদুল আজহা। প্রতিবারের মতো এবারও ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হতে যাচ্ছে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অবস্থিত জাতীয় ঈদগাহ ময়দানে। ইতোমধ্যে ঈদগাহের প্রায় ৮০ শতাংশ কাজ শেষ হয়েছে।

ডিএসসিসি সূত্রে জানা যায়, জাতীয় ঈদগাহ মাঠে সকাল ৭টা ৩০ মিনিটে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়ার প্রতিকূলতা বা অন্য কোনো কারণে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে সকাল ৮টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, মাঠের প্রস্তুতি প্রায় ৮০ শতাংশ কাজ শেষ। মাঠের চারপাশে সাদা কাপড় টাঙানো শেষ হলেই চট/মেট বিছানো শুরু হবে। মাইক, বিদ্যুৎ সংযোগ, ফ্যান ও সিসিটিভি ক্যামেরা বসানোর কাজও চলছে সমানতালে। এর মধ্য দিয়ে শেষ হবে জাতীয় ঈদগাহ ময়দানের সাজসজ্জার কাজ। সাধারণ অজুখানার পাশাপাশি নারী ও ভিআইপিদের জন্য পৃথক অজুখানার ব্যবস্থা থাকবে।

অন্যদিকে মঙ্গলবার (২৭ জুন) বেলা ১১টার দিকে ঈদ জামাত আয়োজনের সার্বিক প্রস্তুতি সরেজমিন পরিদর্শন করবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

জানা গেছে, মাঠে প্রবেশ ও বের হওয়ার জন্য নারী-পুরুষের আলাদা আলাদা গেটের ব্যবস্থা করা হয়েছে। সেই সঙ্গে নামাজ ও মোনাজাত শেষে মুসল্লিদের বের হওয়ার পর্যাপ্ত পথ রাখা হয়েছে। বৃষ্টি ও রোদ থেকে মুসল্লিদের রক্ষায় ত্রিপল টাঙানো হয়েছে। মুসল্লিদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে রাস্তার ওপর তৈরি করা হচ্ছে ওয়াচ টাওয়ার।

জাতীয় ঈদগাহ ময়দান ঘুরে দেখা গেছে, ঈদের জামাত ঘিরে আগত মুসল্লিদের জন্য সিলিং ফ্যান লাগানোর কাজ চলছে। সিলিং ফ্যানগুলো লাগানো হয়ে গেলে নামাজের কাতারের সামনে ও পেছনের দিকে স্ট্যান্ড ফ্যান বসানো হবে। পানিরোধক শামিয়ানা দিয়ে ছাউনি প্রস্তুত করা হয়েছে। এখন ভেতরে নামাজের জায়গা, বৃষ্টির পানি নিষ্কাশন ব্যবস্থা তৈরি এবং সাদা কাপড় দিয়ে সজ্জিত করার কাজ হবে মাঠের ভেতরের অংশে। এরপর শেষ সময়ে ব্যানার ফেস্টুন দিয়ে শেষ করা হবে সাজসজ্জার কাজ। স্থাপন করা হচ্ছে সাউন্ড সিস্টেম। মুসল্লিদের নিরাপত্তার জন্য ঈদগাহ ময়দানের ভেতরসহ পুরো ঈদগাহজুড়ে নিরাপত্তার জন্য স্থাপন হচ্ছে সিসি ক্যামেরা।

Link copied!