• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতিসংঘের বিবৃতির প্রতিবাদ জানাল সরকার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ১২:৫৮ পিএম
জাতিসংঘের বিবৃতির প্রতিবাদ জানাল সরকার

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ কর্মসূচি ঘিরে সহিংসতায় হতাহতের ঘটনায় জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনারের দপ্তরের (ওএইচসিএইচআর) দেওয়া সাম্প্রতিক বিবৃতির প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ সরকার। সুইজারল্যান্ডের জেনেভায় অবস্থিত বাংলাদেশের স্থায়ী মিশন থেকে বুধবার (১ নভেম্বর) এক কূটনৈতিক পত্রে এ প্রতিবাদ জানানো হয়।

বাস্তবতার নিরিখে বিবৃতিটি সংশোধন করা হবে, সরকারের পক্ষ থেকে এমন আশা প্রকাশ করা হয়েছে। একই সঙ্গে এ ধরনের বিবৃতি প্রকাশের আগে সঠিক তথ্য সংগ্রহ এবং তা যাচাই করে পর্যালোচনা করা প্রয়োজন বলেও মনে করে সরকার।

কূটনৈতিক পত্রে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনাপ্রবাহ তুলে ধরা হয়েছে। কূটনৈতিক পত্রে বলা হয়েছে, বিএনপির অনুরোধের পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কিছু শর্তে বিএনপিকে তাদের দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমতি দেয়। তবে বিএনপির কর্মীরা নির্বিচারে রাস্তায় সহিংসতা চালায়, অগ্নিসংযোগ করে এবং ব্যক্তি ও বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। এ ধরনের ব্যাপক সহিংসতার প্রধান লক্ষ্যবস্তু করা হয়েছে আইন প্রয়োগকারী সংস্থা, বিচার বিভাগ, নিরপরাধ ব্যক্তি, নাগরিক, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সরকারি সম্পত্তি।

এর আগে বুধবার ওএইচসিএইচআরের সাম্প্রতিক ওই বিবৃতির বেশ কিছু বিষয় ত্রুটিপূর্ণ বলে দাবি করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সরকার এর প্রতিবাদ জানাবে বলেও তিনি উল্লেখ করেছিলেন।

এ বিবৃতির বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘অনেকগুলো বর্ণনা বেশ ত্রুটিপূর্ণ এবং আসল ঘটনার বিবর্জিত। আমরা এর একটা প্রতিবাদ পাঠাব। আমরা মনে করি, তারা যথাযথভাবে অবহিত নয়। তাদের তথ্যে ঘাটতি আছে। এ রকম প্রতিষ্ঠানগুলোর তথ্যে ঘাটতি থাকা খুবই দুঃখজনক।’

Link copied!