• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

অসাম্প্রদায়িক সেতুবন্ধের ডাক আওয়ামী লীগের


সফিকুল ইসলাম
প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩, ১২:১৬ পিএম
অসাম্প্রদায়িক সেতুবন্ধের ডাক আওয়ামী লীগের

বাংলা নববর্ষ ১৪৩০ বরণে আয়োজিত মঙ্গল শোভাযাত্রা-আনন্দ উৎসব নবজাগরণ ও অসাম্প্রদায়িক সেতুবন্ধের ডাক দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় ও নগর নেতারা। তারা বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনাবোধ প্রকাশ করে মঙ্গল শোভাযাত্রা। প্রকাশ পায় বাঙালির সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধের। একই সঙ্গে তারা বলেন, বাঙালির প্রতিটি সর্বজনীন উৎসবে একটি দল নানাভাবে বাধা-উসকানি সৃষ্টি করে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগ পর্যন্ত আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীকে নিজ নিজ এলাকায় সতর্ক পাহারা বসিয়ে সব ষড়যন্ত্রকারীদের প্রতিরোধ করতে হবে।

শুক্রবার (১৪ এপ্রিল) রাজধানীর পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত মঙ্গল শোভাযাত্রাপূর্ব আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পৃথক পৃথক বক্তব্যে আওয়ামী লীগের নেতারা কথা বলেন সংবাদ প্রকাশ প্রতিবেদকের সঙ্গে। তারা বলেন, ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত আধুনিক রাষ্ট্র হিসেবে গড়ে তোলার জন্য ধর্ম-বর্ণ নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “এবারের পয়লা বৈশাখ আমাদের জন্য শুভ বার্তা বয়ে এনেছে। বহুদিন পর বাঙালির চিরচেনা পরিবেশ পয়লা বৈশাখ উদযাপন হচ্ছে। সারা বাংলায় নবজাগরণের ঢেউ জেগেছে।”

সেতুমন্ত্রী বলেন, “পয়লা বৈশাখের সঙ্গে সংঘাত যাদের, তারা সাম্প্রদায়িকতায় বিশ্বাস করে। এই অশুভ অপশক্তিকে প্রতিহত করতে হবে। আজকের দিনে শপথ নিতে হবে শেখ হাসিনার নেতৃত্বে সাম্প্রদায়িকতার অশুভ বিষবৃক্ষকে উৎপাটন করব। এখানে কোনো আপস নেই। আমাদের চেতনার বাংলাদেশ অসাম্প্রদায়িকতার চেতনা, সাম্প্রদায়িক সম্প্রীতির চেতনা।”

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, “যারা দেশের ঐক্য সংহতি নষ্ট করতে চাইছে তাদের বিরুদ্ধে সোচ্চার থাকতে হবে। এ মঙ্গল শোভাযাত্রা অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনার পরিচায়ক। এতে প্রকাশ পায় বাঙালির সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, “পয়লা বৈশাখ বাঙালির সর্বজনীন উৎসব। প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে করোনাভাইরাস মহামারির পর ইউক্রেনযুদ্ধে পীড়িত বিশ্বেও বাংলাদেশ তার প্রবৃদ্ধির সক্ষমতার স্বাক্ষর রেখে চলেছে। দেশকে এগিয়ে নিতে ঐক্যবদ্ধ থাকাই আমাদের নতুন বাঙলা বছরের অঙ্গীকার।”

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম বলেছেন, আওয়ামী লীগ সরকার সবসময় অসাম্প্রদায়িক রাজনীতিতে বিশ্বাসী। প্রতিটি সম্প্রদায়ের মানুষের কল্যাণে সরকার সমানভাবে কাজ করছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার দেশে হাজার বছরের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে বদ্ধপরিকর।

একই সুরে কথা বলেছেন কিশোরগঞ্জ-২ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ও আলোচিত পুলিশ কর্মকর্তা আব্দুল কাহার আকন্দ। তিনি বলেন, “মুক্তিযুদ্ধে আমরা সব ধর্ম-বর্ণনির্বিশেষে যুদ্ধ করেছি। আমরা স্বাধীনতা চেয়েছি, মুক্তি চেয়েছি। সে জন্য যুদ্ধ করেছি, রক্ত দিয়েছি। যার ফলেই আমরা মহান স্বাধীনতা অর্জন করতে পেরেছি। এখানে আমরা সবাই একত্রে মিলে মিশে জাঁকজমকভাবে পূজা উদ্‌যাপন করি। ধর্মীয় সংস্কৃতির এ সৌহার্দ্য সম্প্রীতির সেতুবন্ধ সুদৃঢ় রাখতে এবং দেশে সাম্প্রদায়িকতা সৃষ্টির পাঁয়তারা রুখতে সবাকে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ বলেন, পয়লা বৈশাখ এলেই ষড়যন্ত্রকারীরা বাঙালি জাতির ইতিহাস-ঐতিহ্য পালনে নানাভাবে হুমকি-ধমকি দেয়। কিন্তু তারা জানে না, আওয়ামী লীগ এইসব হুমকি-ধমকিকে পরোয়া করে না। আজকে উৎসবের ঢল নেমেছে রাজধানীজুড়ে। এটাই আমাদের প্রকৃত রূপ।”

Link copied!