• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নামছে তাপমাত্রার পারদ, আসছে শৈত্যপ্রবাহ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১২, ২০২৩, ০৭:৩৪ এএম
নামছে তাপমাত্রার পারদ, আসছে শৈত্যপ্রবাহ
কুয়াশাচ্ছন্ন সকালে গরম কাপড় পরে রাস্তায় কাজে বেরিয়েছে মানুষজন।

শীতে কাঁপছে নওগাঁর বদলগাছি। আবহাওয়া অফিস সূত্রে খবর, সোমবার (১১ ডিসেম্বর) বদলগাছিতে চলতি মৌসুমে দেশের ভেতরে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছে। সেখানকার তাপমাত্রা ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।

বদলগাছিতে যে তাপমাত্রা রেকর্ড হয়েছে, তা শৈত্যপ্রবাহের কাছাকাছি। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা তার নিচে নেমে এলে সেটিকে শৈত্যপ্রবাহ বলেন আবহাওয়াবিদেরা।

বদলগাছির কাছাকাছি চুয়াডাঙ্গায় তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আর দেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে টেকনাফে, ৩০ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

দেশের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশ কিছু এলাকা এখন দিনের বেশির ভাগ সময় কুয়াশাচ্ছন্ন থাকছে। কুয়াশার দাপটে উত্তর–পশ্চিমাঞ্চলের অনেক এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। এসব এলাকায় স্বল্প আয়ের মানুষ সমস্যায় পড়ছেন। তীব্র শীতের মধ্যে রিকশা চালানোসহ দিনমজুরির কাজ করা মানুষ বেশি ভুগছেন। ঠান্ডাজনিত বিভিন্ন রোগে আত্রান্তের সংখ্যা বাড়ছে।

ঘন কুয়াশার কারণে সোমবার সকালে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে উড়োজাহাজ ওঠানামায় দেরি হয়।

আবহাওয়াবিদেরা জানাচ্ছেন, তাপমাত্রা আরও কমে বুধবার থেকে শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। আজ মঙ্গলবার রাতের তাপমাত্রা আরও ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ সোমবার রাতে মুঠোফোনে বলেন, চলতি মৌসুমে প্রথমবারের মতো বুধবার থেকে দেশের বেশ কিছু এলাকায় শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। সাধারণত দুই থেকে চার দিন শৈত্যপ্রবাহ থাকে।
 

Link copied!