• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘শোডাউনে অনেক সময় সংঘাতও হতে পারে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১২, ২০২৩, ০৪:০০ পিএম
‘শোডাউনে অনেক সময় সংঘাতও হতে পারে’
ছবি : সংগৃহীত

অনলাইনে মনোনয়নপত্র দাখিল অসম্ভব কিছু না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, “বাংলাদেশের নির্বাচনে ‘শোডাউন’ কালচারে পরিণত হয়েছে। এই শোডাউনেই আচরণবিধি ভঙ্গসহ অনেক সময় সংঘাতও হতে পারে।”

রোববার (১২ নভেম্বর) আনুষ্ঠানিকভাবে দুটি অ্যাপ অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, “আমার বিশ্বাস ‘ওএনএসএস’ অ্যাপটা নির্ভরযোগ্য হবে। অনলাইন নমিনেশন দলগুলো ব্যবহার করবেন। অ্যাপটা ব্যবহার করে উপকৃত হবেন। অ্যাপল, অ্যান্ড্রয়েড যেকোনো ফোনেই এটা ব্যবহার করতে পারবেন।”

সিইসি বলেন, “আমাদের একটু কষ্ট করে অ্যাপের ব্যবহারটা শিখতে হবে। অ্যাপের মাধ্যমে কীভাবে বিভিন্ন তথ্য আমরা অবলোকন করব তা জানতে হবে। আর অনলাইন মনোনয়নপত্র দাখিলের বিষয়টা যেটা বলা হয়েছে, এটা কিন্তু বেশ কয়েকটি উপনির্বাচনে আমরা করেছি। এটা অসম্ভব কিছু না। এটা ব্যবহারের মাধ্যমে সহজ হয়ে যাবে।”

কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, “নমিনেশন তুলতে বাধা প্রদান যেমন করা হয়, তেমনি জমা দেওয়ার সময় চাপ প্রয়োগ করা হয় যে প্রত্যাহার করো। এই অনাচারগুলো অনলাইন সিস্টেমের মাধ্যমে কমে আসতে পারে এবং টোটাল নির্বাচনী ব্যবস্থাটা আরও নির্ভরযোগ্য, আরও সহজ এবং পরিশুদ্ধ হতে পারে।”

Link copied!