• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

নির্বাচন কমিশনকে যে হুঁশিয়ারি দিলেন নুর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০৭:০৫ পিএম
নির্বাচন কমিশনকে যে হুঁশিয়ারি দিলেন নুর

গণঅধিকার পরিষদকে নিবন্ধন না দেওয়ায় নির্বাচন কমিশনের ওপর বেশ চটেছেন দলটির কেন্দ্রীয় সভাপতি নুরুল হক নুর। নির্বাচন কমিশনের এমন সিদ্ধান্ত ৭ দিনের মধ্যে প্রত্যাহার না করলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২৫ জুলাই) বেলা ৩টায় রাজধানীর বাংলামটর এলাকায় গণঅধিকার পরিষদ কর্তৃক আয়োজিত নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

এর আগে দুপুর সাড়ে ১২টায় রাজধানীর পুরানা পল্টন এলাকার জামান টাওয়ারের সামনে থেকে এই কর্মসূচি শুরু করে গণঅধিকার পরিষদ। এসময় তারা ‘রাজপথের সক্রিয় রাজনৈতিক দলসমূহকে নিবন্ধন না দিয়ে সরকারের অনুগত ও গোয়েন্দা সংস্থার পৃষ্ঠপোষকতায় সৃষ্ট নাম সর্বস্ব দুটি দলকে নিবন্ধনের জন্য চূড়ান্ত করার প্রতিবাদে নির্বাচন কমিশন কার্যালয় ঘেরাও’ এর ব্যানারে একটি মিছিল বের করে নির্বাচন কমিশনের উদ্দেশে রওনা দেয়। পরে বাংলামটর এলাকায় এলে পুলিশের বাঁধার মুখে তারা রাস্তায় বসে কর্মসূচির সমাপ্তি করে।

কর্মসূচি শেষ করার আগে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে নুরুল হক নুর বলেন, “নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ দিয়ে বলতে চাই, ‘জনসম্মুখে আলোচনায় বসেন আপনারা। গণঅধিকার পরিষদ নিবন্ধন না পাওয়ার একটি কারণ দেখাতে পারলে রাজনীতি ছেড়ে দেবো। আওয়ামী লীগ ও বিএনপির পরে ‘গণঅধিকার পরিষদ’ ছাড়া সক্রিয় কোনো দল দেশে নেই। আপনারা সরকারের গোলামি করতে ভুঁইফোঁড়, নাম সর্বস্ব, অস্তিত্বহীন দুটি দলকে নিবন্ধন দিয়েছেন। আপনাদের সাবধান করছি, ‘দালালি’ মার্কা সিদ্ধান্ত পরিবর্তন করে গণঅধিকার পরিষদ, নাগরিক ঐক্যসহ রাজপথের সক্রিয় দলগুলোকে নিবন্ধন দিন। অন্যথায় আপনাদের গায়ে কাপড় থাকবে না।”

তিনি আরও বলেন, “আমরা আজকে যা করেছি তা ট্রেইলার। সামনের ২৭ তারিখে আরও দেখবেন। এরপরে হবে ফাইনাল খেলা। আর ফাইনাল খেলায় যে সামনে আসবে তাকে ফুটবলের মতো উড়িয়ে দেবো। আমরা এখন চূড়ান্ত রফা-দফার দ্বারপ্রান্তে এসেছি। রাজপথে নিবন্ধন গণঅধিকার পরিষদকে বঞ্চিত করে আপনার অন্যায় করেছেন। এর খেসারত আপনাদের দিতে হবে। পূর্ব ঘোষণা অনুযায়ী নির্বাচন কমিশন ঘেরাও কর্মসূচি পল্টন কেন্দ্রীয় কার্যালয় থেকে মিছিল সহকারে সচিবালয়ের মতো স্পর্শকাতর জায়গা দিয়ে এসেছি। আমাদের নেতাকর্মী একটি ঢিলও পর্যন্ত দেয়নি।”

পুলিশ প্রশাসনের প্রতি সম্মান জ্ঞাপন করে গণঅধিকার পরিষদের সভাপতি বলেন, “মিছিলে পুলিশ আমাদের সামনে ছিল। পুলিশ প্রশাসনকে আমরা সম্মান করি। তারা (পুলিশ) আমাদের বলেছে, ‘ওপর থেকে নির্দেশনা দেওয়া আছে, এর বাইরে যেতে দেওয়া যাবে না। নইলে অ্যাকশনে যেতে হবে।’ আমরা প্রশাসন ভাইদের বলতে চাই, আপনারা এখানে কয়জন আছেন? এক থেকে দেড়শ? কিন্তু আমাদের এখানে প্রায় কয়েক হাজার নেতাকর্মী আছে।”

তিনি আরও বলেন, “আমাদের ওপর গুলি করবেন? করেন। আপনারা গুলি করতে করতে আপনাদের বন্ধুক ধরে ফেলবে। আমাদের জানের ভয় নাই। নির্বাচন কমিশন আমাদের ওপরে যে অন্যায় করেছে। সেই অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নির্বাচন কমিশনারকে রাজপথের কর্মীদের স্লোগান আমরা পৌঁছে দিতে চাই। দেশ এবং দেশের মানুষকে বাঁচাতে হয় জীবন, না হয় মৃত্যু।”

Link copied!