• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বজিৎ হত্যায় যাবজ্জীবনের আসামি মোশাররফ গ্রেপ্তার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৩:১০ পিএম
বিশ্বজিৎ হত্যায় যাবজ্জীবনের আসামি মোশাররফ গ্রেপ্তার

পুরান ঢাকার বিশ্বজিৎ দাস হত্যা মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোশাররফ হোসেনকে (৩৪) গ্রেপ্তার করেছে র‍্যাব।

সোমবার এক বিজ্ঞপ্তিতে র‍্যাব-২ জানায়, রোববার রাতে রাজধানীর গুলশান এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

যাবজ্জীবন সাজার রায় মাথায় নিয়ে গত দশ বছর ধরে মোশাররফ পলাতক জীবন কাটাচ্ছিলেন বলে জানায় পুলিশ।

২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন জোটের অবরোধের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে ঢাকার সূত্রাপুরের বাহাদুর শাহ পার্কের সামনে দর্জি বিশ্বজিৎকে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করা হয়। সে সময়ে এ হত্যার খবর ও ছবি আলোড়ন তোলে। আসামিরা সবাই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার নেতা-কর্মী হওয়ায় সরকারকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়।

ওই ঘটনায় অজ্ঞাতনামা ২৫ জনকে আসামি করে সূত্রাপুর থানায় মামলা করেন এসআই জালাল আহমেদ। হত্যাকাণ্ডের তিন মাসের মধ্যে ২০১৩ সালের ৫ মার্চ ২১ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন মামলার তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশের পরিদর্শক তাজুল ইসলাম।

চাঞ্চল্যকর এ হত্যা মামলায় রায় আসে ২০১৩ সালের ডিসেম্বরে। ২১ আসামির মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড এবং ১৩ জনকে যাবজ্জীবন সাজা দেয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল। পরে মামলাটি হাই কোর্টে গেলে ২০১৭ সালের ৬ আগস্ট আটজনের মধ্যে দুই আসামির মৃত্যুদণ্ড বহাল রাখে উচ্চ আদালত। বাকি ছয়জনের মধ্যে চারজনকে যাবজ্জীবন সাজা দেওয়া হয় ও দুজন খালাস পান। এছাড়া বিচারিক আদালতে যাবজ্জীবন সাজা পাওয়া আপিলকারী দুইজনকেও হাই কোর্টের রায়ে খালাস দেওয়া হয়।

Link copied!