• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করলেন মোদি ও হাসিনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ০৮:৫৮ পিএম
রামপাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করলেন মোদি ও হাসিনা

বাগেরহাট জেলার রামপালে নির্মিত মৈত্রী বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন দুই দেশের (ভারত-বাংলাদেশ) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা। একই অনুষ্ঠানে উদ্বোধন করা হয়েছে রূপসা রেল সেতুও।

শেখ হাসিনার ভারত সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে দুই সরকারপ্রধানের বৈঠকের দিন এই প্রকল্প দুটি ভার্চুয়ালি উদ্বোধন করা হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এক টুইট বার্তায় এসব কথা বলেছেন।

বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেচিত কয়লাভিত্তিক কেন্দ্রটি স্থাপন করছে বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড। ১ হাজার ৩২০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ব্যয়ের দেড় শ কোটি ডলারের বড় অংশের জোগান দিচ্ছে ভারতের এক্সিম ব্যাংক। প্রকল্পটির নাম ‘মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্ট’।

এ প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৭ সালে। ২০১০ সালে প্রকল্পটির কাজ শুরু হয় ভূমি অধিগ্রহণের মাধ্যমে। এর দুই বছর পর আনুষ্ঠানিকভাবে শুরু হয় নির্মাণকাজ। শুরু থেকেই পরিবেশবাদীরা ওই বিদ্যুৎকেন্দ্রের নির্মাণের বিরোধিতা করছেন।

অন্যদিকে ভারত সরকারের ঋণে খুলনা থেকে মোংলা পর্যন্ত রূপসা নদীতে রেল সেতু নির্মাণের কাজ এ বছরের জুলাইয়ে শেষ হয়েছে। এই সেতুর ফলে খুলনা থেকে মোংলার পথে পণ্য পরিবহনে বেশ সুবিধা মিলবে।

সংযোগ রেললাইনসহ এই সেতুর মোট দৈর্ঘ্য ৫ দশমিক ১৩ কিলোমিটার হলেও মূল রেল সেতুর দৈর্ঘ্য ৭১৬ মিটার।

স্টিলের তৈরি এ সেতুর নির্মাণসামগ্রী ভারত থেকে সড়ক, সমুদ্র ও অভ্যন্তরীণ নদীপথে আমদানি করা হয়।
 

Link copied!