• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘বিএনপির আমলের খুন ও গুমের কথা অনেকে ভুলে গেছেন’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০২৩, ০৮:১২ পিএম
‘বিএনপির আমলের খুন ও গুমের কথা অনেকে ভুলে গেছেন’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ফটো

বিএনপির আমলে হওয়া খুন ও গুমের কথা অনেকে ভুলে গেছেন বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “ক্ষমতায় থাকাকালীন বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা খুন ও গুম শুরু করেছিল।”

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, “২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিএনপি নেতৃত্বাধীন ৪ দলীয় জোটের ব্যাপক খুন ও গুম আমরা দেখেছি। সেই কথা অনেকেই ভুলে গেছেন। আবারও তাদের মনে করিয়ে দিতে চাই, খুন ও গুমের শুরু তারাই (বিএনপি) করেছিলেন। তারা ৬৩ জেলায় একসঙ্গে বোমা হামলা করেছে। এসব ঘটনা ইতিহাস হয়ে আছে।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “এখন খুন-গুম আমরা সচরাচর দেখছি না। বাংলাদেশ এখন শান্তিপূর্ণ দেশ। এখানে সন্ত্রাসী, জঙ্গি, চরমপন্থি, বনদস্যূ, জলদস্যু সবাই আত্মসমর্পণ করেছে। ২০০৪ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি উদ্ধৃতি ছিল। সেখানে এক বছরে ৪৭০ জনের কাছাকাছি গুম হয়েছিল।”

অবৈধভাবে বিরোধী দলের লোকদের গ্রেপ্তার করে গণতন্ত্রের টুঁটি চেপে ধরে মানবাধিকারের চরম লঙ্ঘন করছে সরকার, বিএনপি নেতাদের এমন অভিযোগ প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “গত দুই বছর ধরে বিএনপি-জামায়াতসহ অন্য যত ধরনের দল প্রোগ্রাম করতে চেয়েছে, আমরা কোনোটাতেই বাঁধা দিইনি। গত ২৮ অক্টোবর প্রোগ্রামে আমরা বাধা দিইনি। সেদিনের সহিংসতার চিত্র আপনারা দেখেছেন। এগুলো যারা করেন আজকে তারাই আবার মানবাধিকারের কথা বলেন। এগুলো শুনলে মনে হয়, কোন যুগে বাস করছি।”

কাউকে অন্যায়ভাবে কিংবা বিনা পরোয়ানায় গ্রেপ্তার করা হচ্ছে না জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, “গত ২৮ অক্টোবর সমাবেশে উচ্চপ্রযুক্তির ড্রোন ক্যামেরা ওড়ানো হয়েছিল। আমরা মাথা গুণে দেখেছি, সেখানে দুই লাখ লোকের সমাবেশ ঘটেছিল। সেখানে কারা কাকে পিটিয়েছে, আর তারা কোথায় থেকে এসেছেন সবকিছু আমাদের ক্যামেরায় রয়ে গেছে। সেখান থেকে জড়িতদের খুঁজে বের করা হয়েছে।”

Link copied!