• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

দণ্ডের ৩ ঘণ্টার মধ্যে জামিন পেলেন সেই বিচারক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ১২, ২০২৩, ০৩:২৮ পিএম
দণ্ডের ৩ ঘণ্টার মধ্যে জামিন পেলেন সেই বিচারক
ছবি : সংগৃহীত

কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) বিচারক সোহেল রানাকে আদালত অবমাননার দায়ে কারাদণ্ড দেওয়ার ৩ ঘণ্টার মধ্যেই জামিন দিয়েছেন হাইকোর্ট। আপিলের শর্তে তাকে ৩০ দিনের জামিন দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুর আড়াইটায় এ আদেশ দেন বিচারপতি মোহাম্মদ বদরুজ্জামান ও বিচারপতি মাসুদ হাসান দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।

এর আগে বৃহস্পতিবার সকাল ১১টায় বর্তমানে অতিরিক্ত জেলা জজ হিসেবে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা এই বিচারককে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন হাইকোর্টের একই বেঞ্চ। কোনো বিচারককে কারাদণ্ড দেওয়ার নজির এটিই প্রথম। একই সঙ্গে বিচারক সোহেল রানাকে পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়েছে আদেশে।

দণ্ডিত এই বিচারককে ৭ দিনের মধ্যে আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছিল সকালের আদেশে। তবে দুপুরে জামিন পাওয়ায় তাকে আর আত্মসমর্পণ করতে হচ্ছে না।

বিচারক সোহেল রানার বিরুদ্ধে অভিযোগ, কুমিল্লার সিজেএম আদালতে বিচারক থাকা অবস্থায় হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ উপেক্ষা করে তিনি একটি মামলার অভিযোগ গঠনের আদেশ দিয়েছিলেন। এছাড়া একই মামলায় হাইকোর্টের আদেশ উপেক্ষা করে তিনি একাধিক আদেশ দেন। এরপর উচ্চ আদালতের আদেশ উপেক্ষার বিষয়ে ব্যাখ্যা দাখিল করেছিলেন সোহেল রানা। ব্যাখ্যায় সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল দিয়েছিলেন হাইকোর্ট। রুলের শুনানি শেষে হাইকোর্ট বৃহস্পতিবার আদেশ দিলেন।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী প্রণয় কান্তি রায়। সোহেল রানার পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

Link copied!