• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

হরিজনদের ৮০% কোটা সংরক্ষণ না করলে আন্দোলনের হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৭, ২০২৩, ০৪:৪৮ পিএম
হরিজনদের ৮০% কোটা সংরক্ষণ না করলে আন্দোলনের হুঁশিয়ারি

পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতাকর্মী পদে লিখিত পরীক্ষার ফলাফল বাতিল ও হরিজনদের জন্য ৮০ শতাংশ কোটা সংরক্ষণ করার দাবিতে মানববন্ধন করেছে ‘বাংলাদেশ হরিজন ঐক্য পরিষদ’।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন সংগঠন কেন্দ্রীয় নেতাবৃন্দ ও অঙ্গ সংগঠন।

মানববন্ধনে বক্তরা বলেন, “বাংলাদেশে প্রায় ১৫ লাখ হরিজন জনগোষ্ঠীর বসবাস। বংশ পরম্পরায় পরিচ্ছন্নতা পেশার সঙ্গে যুক্ত থাকায় তারা আজ প্রতিটি জায়গায় বৈষম্যের শিকার হচ্ছে।”

তারা বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিচ্ছন্নতাকর্মী পদের জন্য জাত হরিজনদের জন্য ৮০ শতাংশ কোটা সংরক্ষণের নির্দেশ দিলেও জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক ২০১২ সালের ১০ অক্টোবর জারিকৃত বিজ্ঞপ্তি নং ০৫.০০.০০০০.১৭০.২২.০৩৪.১২-৩১৬। প্রধানমন্ত্রী আদেশকে অবজ্ঞা করে আজ কিছু কিছু প্রতিষ্ঠান প্রতিষ্ঠান পরিচ্ছন্নকর্মী পদের নিয়োগ বাণিজ্য ও দুর্নীতি করে হরিজনদের বঞ্চিত করছে।”

সংগঠনের মহাসচিব নির্মল চন্দ্র দাস বলেন, “সম্প্রতি পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিচ্ছন্নতাকর্মী পদে লিখিত পরীক্ষায় অনুষ্ঠিত হয়ে তারও ফলাফল প্রকাশিত হয়েছে। সেখানে ৬৩ জনের বিপরীতে ৬৭ জনকে উত্তীর্ণ করা হয়েছে। নিয়োগ বিজ্ঞপ্তিতে হরিজনদের শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাশ চাওয়া হলেও সেখানে লিখিত পরীক্ষায় বিসিএস টাইপের প্রশ্ন করা হয়েছে। পরীক্ষায় প্রশ্ন ছিল কর্তৃপক্ষের মনগড়া আচরণ। তাদের (পরিবার পরিকল্পনা) মূল উদ্দেশ্য ছিল হরিজনদের বাদ দিয়ে নিজেদের লোককে নিয়োগ দেওয়া ও নিয়োগ বাণিজ্য করা। জাত হরিজনদের মধ্যে শিক্ষার অভাব থাকা সত্ত্বেও যারা অষ্টম শ্রেণি পাশ করা শিক্ষার্থীরা আবেদন করেছিল।”

তিনি আরও বলেন, “লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে হরিজনদের বঞ্চিত করার প্রতিবাদ জানিয়ে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর আবেদন জানানোর পরও কোনো ধরনের পদক্ষেপ নেওয়া হয়নি। একটি স্বাধীন দেশে এই ধরনের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।”

দাবি না মানলে আগামীতে সারা দেশব্যাপী কর্মসূচি ও আন্দোলনের হুঁশিয়ারি দেন বক্তরা।

মানববন্ধনে সিনিয়র সহসভাপতি লেবু বাসফোর, গগন লাল, সাংগঠনিক সম্পাদক পান্না বাসফোর, যুবনেতা পংকজ বাসফোর প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!