• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

পুলিশে প্রথমবারের মতো উড়োযান, আসছে দুটি রুশ হেলিকপ্টার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২১, ২০২৪, ০৩:৩৮ পিএম
পুলিশে প্রথমবারের মতো উড়োযান, আসছে দুটি রুশ হেলিকপ্টার
এমআই-১৭১এ২ মডেলের রাশিয়ান হেলিকপ্টার। ছবি: এরোস্পেস

দেশের প্রত্যন্ত অঞ্চলে যোগাযোগ, বিভিন্ন অপারেশন এবং উদ্ধার অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে ২০২১ সালে পুলিশের এভিয়েশন শাখা গঠিত হয়। সে বছরের ১৯ নভেম্বর হেলিকপ্টার কেনার চুক্তিও হয় রাশিয়ার সঙ্গে। তখন পুলিশ সদর দপ্তর সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে এমআই-১৭১এ২ ধরনের দুইটি হেলিকপ্টার কেনা হবে।

তার আগে ৬ অক্টোবর অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি হেলিকপ্টার কেনার অনুমোদনও দেয়। তবে করোনা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, যুদ্ধ পরবর্তী রাশিয়ার সঙ্গে লেনদেনে জটিলতাসহ বিভিন্ন কারণে চুক্তি হলেও রাশিয়ান সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশকে হেলিকপ্টার দুটি সরবরাহ করতে পারেনি।

তবে এবার সরবরাহকারী সংস্থা জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স আগামী জুলাইয়ে একটি এবং আগস্টে আরেকটি এমআই-১৭১এ২ মডেলের হেলিকপ্টার সরবরাহ করবে। হেলিকপ্টার দুটি কেনার মাধ্যমে উইংটিতে প্রথমবারের মতো উড়োযান সংযোজন হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগের বাজেট ব্যবস্থাপনা কমিটির সভার কার্যপত্র থেকে এ তথ্য জানা গেছে। হেলিকপ্টার দুটির দাম পরিশোধের জন্য আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় অর্থও বরাদ্দ রাখা হচ্ছে।

হেলিকপ্টার দুটি কেনার অর্থ পরিশোধের জন্য চলতি বাজেটে সরকার ১৯১ কোটি বরাদ্দ রাখে, যা সংশোধিত বাজেটেও রয়েছে। কিন্তু হেলিকপ্টার না পাওয়ায় এই বরাদ্দ আগামী ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে স্থানান্তর করা হচ্ছে। এরসঙ্গে, হেলিকপ্টারের অর্থ পরিশোধে বাড়তি বরাদ্দও থাকবে।

Link copied!