• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

আচরণবিধি লঙ্ঘন করায় আজমত উল্লাহকে শোকজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২৩, ০৪:৩১ পিএম
আচরণবিধি লঙ্ঘন করায় আজমত উল্লাহকে শোকজ

নির্বাচনকে ঘিরে গাজীপুর সিটি করপোরেশনের আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আজমত উল্লাহ খানকে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কারণ দর্শানোর নোটিশ দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তাকে নির্বাচন কমিশনে স্বশরীরে এসে ব্যাখ্যা দিতে হবে।

রোববার (৩০ এপ্রিল) আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর। এর আগে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে সতর্ক করা হয়েছে।

গাজীপুরের আওয়ামী লীগ প্রার্থী দলটির গাজীপুর মহানগর সভাপতি আজমত উল্লাহ খানের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগের মধ্যে মো. আলমগীর বলেন, “প্রার্থীকে ইসির পক্ষ থেকে কারণ দর্শানো নোটিশ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে আজমত উল্লাহ সাহেবকে। তার কাছে ব্যাখ্যা চাওয়া হবে এবং কমিশনে এসে বিষয়টি ব্যাখ্যা করার জন্য বলা হবে।”

মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি পাঠানো হচ্ছে জানিয়ে ইসি আলমগীর বলেন, “যারা  সরকারে থাকেন তাদের ক্ষেত্রে আচরণবিধি ভঙ্গ করার অভিযোগ থাকে। তাদের কাছে দায়িত্বশীল আচরণ আশা করি বেশি, সুষ্ঠ নির্বাচনের ক্ষেত্রে সরকারি দলের দায়িত্ব অনেক বেশি। আমরা  সিদ্ধান্ত নিয়েছি- মন্ত্রিপরিষদ সচিবকে পত্র দেব। যেন যথাযথ কর্তৃপক্ষের সম্মতি নিয়ে মন্ত্রী, প্রতিমন্ত্রী সংসদ সদস্য তাদের যেন অনুরোধ রাখেন আচরণবিধি যেনে লঙ্ঘন না করে।”

তিনি বলেন, “অনেক দল রয়েছে। সরকারি দল যেহেতু এ বিষয়ে আন্তরিক। তাদের চিঠি দিয়ে অনুরাধ করব। দলের সাধারণ সম্পাদককে অনুরোধ করব যেন তাদের দলীয় সদস্যদের আচরণবিধি মেনে চলে, সেই বিষয়ে ব্যবস্থা নেন।”

একইভাবে সংসদ সদস্যদের বিষয়ে আচরণবিধি প্রতিপালনের বিষয়টি স্মরণ করিয়ে দিতে স্পিকারের কাছেও চিঠি দেওয়ার প্রক্রিয়া চলছে বলে জানান ইসি আলমগীর।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হবে। এরপর ১২ জুন খুলনা ও বরিশাল সিটিতে এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটিতে ভোট হবে। 

Link copied!