• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

বিএনপির সঙ্গে সংলাপে সরকার রাজি : স্বরাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১, ২০২৩, ০৪:২৭ পিএম
বিএনপির সঙ্গে সংলাপে সরকার রাজি : স্বরাষ্ট্রমন্ত্রী
ছবি : সংগৃহীত

বিএনপির সঙ্গে সংলাপে সরকার রাজি আছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “দরজা তো বন্ধ হয়নি। আমরা সংবিধানের কাঠামোর মধ্য থেকে যেকোনো আলোচনায় রাজি আছি। যারা আসবে, তাদের সঙ্গে আমরা কথা বলব। শর্তহীনভাবে আসতে হবে। সংবিধানের কাঠামো মেনেই আমাদের সঙ্গে কথা বলতে হবে। সংবিধানের বাইরে যদি কেউ কিছু বলেন, তাহলে তো সেটি হবে না।”

বুধবার (১ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকের সঙ্গে দীর্ঘ বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে আলোচনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, “উল্লেখযোগ্য কোনো আলোচনা হয়নি। তিনি (ব্রিটিশ হাইকমিশনার) বলেছেন, ‘সংলাপ হচ্ছে প্রধান হাতিয়ার।’ আমরা বলেছি, আমরা সব সময় সংলাপকে স্বাগত জানাই। সংলাপের মাধ্যমে রাজনৈতিক সমস্যার সমাধান হওয়া উচিত বলে আমরাও মনে করি।”‌

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “সংবিধান আমাদের যেভাবে কাঠামো করে দিয়েছে, সেটা অনুসারে সংলাপ করতে হবে। এটা সারাহ কুকও স্বীকার করে নিয়েছেন।”

আসাদুজ্জামান খান কামাল বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব সময় বলছেন, আমরা সবকিছু শান্তিপূর্ণভাবে করতে চাই। সংবিধান মাথায় রেখেই আমরা আলোচনা করতে চাই। আমরা শান্তিপূর্ণ পরিবেশ চাই, সহিংসতা চাই না। তিনি আলাপ-আলোচনা করার জন্য সব সময় নির্দেশ দেন, যেন পরিস্থিতি শান্ত থাকে, সেটা আমরা চালিয়ে যাচ্ছি।”

৪৪টি রাজনৈতিক দলকে ডেকেছিল নির্বাচন কমিশন। সেখানে বিএনপি বলে দিয়েছে, তারা আলোচনায় যাবে না। এ বিষয়ে জানতে চাইলে আসাদুজ্জামান খান কামাল বলেন, “সেটি তারা সব সময় বলে থাকে। ২০১৪ সালেও বলেছে। যে দলের প্রতি দেশের জনগণ মুখ ফিরিয়ে নিয়েছে, সেই দল নিশ্চিতভাবে নির্বাচনে এলে জয়লাভ করতে পারবে না। তারা সংলাপ চায় না, সহিংসতা চায়। সহিংসতা করে তারা একটি পরিবেশ তৈরি করতে চায়। কিন্তু আমাদের দেশের জনগণ সহিংসতা চায় না।”

Link copied!