• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘বিস্ফোরণের কারণ খুঁজতে বিদেশি বিশেষজ্ঞের প্রয়োজন নেই’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৮, ২০২৩, ০৩:৪৩ পিএম
‘বিস্ফোরণের কারণ খুঁজতে বিদেশি বিশেষজ্ঞের প্রয়োজন নেই’

বিস্ফোরণের কারণ খুঁজতে বিদেশি বিশেষজ্ঞের প্রয়োজন নেই বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, “গুলিস্তানের ঘটনাসহ সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিস্ফোরণগুলোর কারণ খুঁজতে আপাতত বিদেশি কোনো বিশেষজ্ঞের প্রয়োজন নেই।”

বুধবার (৮ মার্চ) দুপুরে ঢাকার সিদ্দিকবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শন শেষে  তিনি এসব কথা বলেন।

স্থিতিশীল অবস্থা তৈরি করার পর ওই ভবনে অভিযান চলবে উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, “বিস্ফোরণের পর সিদ্দিকবাজারের ওই ভবনের বেজমেন্ট ও নিচতলায় যথেষ্ট পরিমাণ ক্ষতি হয়েছে। ভবনটি এখন ঝুঁকিপূর্ণ ইমারতে পরিণত হয়েছে। ‌ভবনের ওপরে চাপ পড়লে সেটি ধসে পড়ার আশঙ্কা রয়েছে। ‌এজন্য স্টেবল (স্থিতিশীল) অবস্থা তৈরি করে এরপর অভিযান শুরু হবে।”

তিনি বলেন, “ফায়ার সার্ভিস এবং বোমা নিষ্ক্রিয়করণ ইউনিটসহ স্থানীয় কর্তৃপক্ষ সম্প্রতি ঢাকা ও চট্টগ্রামে ঘটে যাওয়া ভয়াবহ বিস্ফোরণের বিষয়ে বিশেষজ্ঞ মতামত তৈরি করতে সক্ষম। এর জন্য বিদেশি কারও সহযোগিতার প্রয়োজন নেই।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “ঘটনাগুলো নিয়ে যথেষ্ট মতামত দেওয়ার জন্য আমাদের বিশেষজ্ঞরা আছেন। তারা ব্যর্থ হলে আমরা বিদেশ থেকে বিশেষজ্ঞদের নিয়োগ দিতে পারি। তবে এ মুহূর্তে সেটার প্রয়োজন হবে না।”

কী কারণে ঘটনা ঘটেছে তা তদন্তের পর জানা যাবে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, “কেউ যেন ইমারতের অনুমোদন না নিয়ে ভবন নির্মাণ না করে। যারা অনুমতি না নিয়ে ভবন নির্মাণ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তদন্তের ফলাফলে পক্ষপাতিত্বের কোনো সুযোগ নেই। তদন্ত ফলাফল পক্ষপাতিত্ব হবে এমনটা আমরা ভাবতেও পারি না।”

Link copied!