• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

রাজধানীতে মাছে রং ও মাংসে রক্ত মিশিয়ে বিক্রি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২৪, ২০২৩, ০৮:৫৭ পিএম

রাজধানীতে গরুর মাংসকে সতেজ দেখানো ও ক্রেতাকে আকর্ষণ করার জন্য রক্ত ব্যবহার এবং পচা মাছকে তাজা দেখানোর জন্য ব্যবহার করা হচ্ছে ক্ষতিকর রং।

বুধবার (২৪ মে) রাজধানীর মিরপুর-১২ এ অবস্থিতি মুসলিম বাজারে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এক অভিযান পরিচালনা করে। এতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পাশাপাশি প্রাণী সম্পদ অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য অধিদপ্তর ও বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নেন।  

এ সময় মুসলিম বাজারের সকল প্রকার মাছ মাংসের দোকানসহ নিত্যপণ্যের মান, ওজন, মেয়াদ যাচাই ও পরীক্ষা করেন এই মনিটরিং টিম।

অভিযানের এক পর্যায়ে মাংসের দোকানে রক্ত পাওয়া যায়। যা মাংসে মিশিয়ে বাসি মাংসকে ক্রেতার কাছে আকর্ষণীয় দেখাতে ব্যবহার করা হয়। একইভাবে রং মিশ্রিত পানিতে পোয়া মাছ রেখে মাছকে তাজা দেখানোর প্রমাণও পাওয়া যায়। রং মিশ্রিত মাছ-মাংস জব্দ করেন মনিটরিং টিম এবং প্রাথমিকভাবে তাদের সাবধান করা হয়।

অভিযান শেষে এ ব্যাপারে কথা বলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের উপপরিচালক আব্দুস সোবহান। তিনি বলেন, “যৌথভাবে পরিচালিত এই অভিযানে আমরা মাছে রং মেশানোর প্রমাণ পাই। একইভাবে মাংসে কিছু রক্ত মেশানোরও প্রমাণ মিলে। আমরা যেটা জেনেছি মাংসে রক্ত মেশানো ক্ষতিকর কিছু না। মাংস সতেজ দেখানোর জন্যই তারা ব্যবহার করছে। তাই তাদের সাবধান করে দিয়েছি। আরেকটা বিষয় হচ্ছে লেভেল ছাড়া কিছু সরিষা তেল বিক্রি হচ্ছে দেখতে পেয়েছি। যেহেতু দোকানটা নতুন তাই তাদের কোনো রকম শাস্তির আওতায় না এনে সুযোগ দিয়েছি। যাতে তারা সবকিছু ঠিক করে নিয়ে বসতে পারে।”

গণমাধ্যম কর্মীদের উদ্দেশে আব্দুস সোবহান বলেন, “আপনারা এই ধরনের খবর বেশি বেশি প্রচার করবেন, যেন সবাই সতেচন হয়।”

Link copied!