• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

তৃতীয় দফা অবরোধে ১৬ যানবাহনে আগুন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২৩, ০৮:০১ এএম
তৃতীয় দফা অবরোধে ১৬ যানবাহনে আগুন

বিএনপি ও জামায়াতে ইসলামীসহ সমমনা কয়েকটি বিরোধী দলের ডাকা তৃতীয় দফা অবরোধেও ১৬টি যানবাহন আগুনে পুড়েছে। বুধবার (৮ নভেম্বর) ভোর থেকে বৃহস্পতিবার (৯ নভেম্বর) মধ্যরাত পর্যন্ত এসব যানবাহনে আগুন দেওয়া হয়। এর মধ্যে রাজধানীতে আগুন দেওয়া হয় আটটি বাসে।

শুক্রবার (১০ নভেম্বর) সকালে এ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস।

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসীম জানান, ২৮ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত মোট ১১০টি আগুনের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস।

বৃহস্পতিবার ৪৮ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন দুপরের পর থেকেই সড়কে গাড়ির চাপ বেড়ে যায়। বিকেলের পর রাজধানীতে যানজটও তৈরি হয়।

সড়কে ভিড়ের মধ্যেই দুপুর ২টা ২৫ মিনিটে রাজধানীর শাহজাদপুর এলাকায় রাইদা পরিবহনের বাসে আগুন দেওয়া হয়। সন্ধ্যা ৭টা ১০ মিনিটে মাতুয়াইল মাদরাসা বাজার রোডে আসিয়ান পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বুত্তরা। পোস্তগোলা ফায়ার স্টেশনের দুটি ইউনিট সেই আগুন নেভায়।

তালহা বিন জসীম জানান, রাত ১১টার পর মিরপুর দিয়াবাড়ী এলাকায় রাস্তার পাশে পার্ক করে রাখা ট্রান্স সিলভা পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। কল্যাণপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট সেখানে গিয়ে ওই আগুন নেভায়।

এসব ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

সারাদেশে ১৬টি আগুনের ঘটনার মধ্যে রাজধানীর হাজারীবাগ, তাঁতীবাজার, কাকলী, মিরপুর, ধানমন্ডি, বারিধারা ও মাতুয়াইলে আটটি, ঢাকা বিভাগের গাজীপুরে তিনটি, চট্টগ্রাম বিভাগের খাগড়াছড়িতে একটি, রাজশাহী বিভাগের শিবগঞ্জ ও বগুড়ায় একটি, বরিশাল বিভাগের গৌরনদী ও বরগুনায় দুটি এবং চট্টগ্রাম বিভাগের নোয়াখালীতে একটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

এ ঘটনায় ১০টি বাস, ৪টি কাভার্ড ভ্যান ও ২টি ট্রাক পুড়ে যায়।

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে গত ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশের অদূরে কাকরাইল ও বিজয়নগর এলাকায় পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষের পর থেকে হরতাল-অবরোধ শুরু হয়।

সংঘর্ষের ঘটনায় পর দিন ২৯ অক্টোবর বিএনপি-জামায়াত সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিনদিন সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় দল দুটি। যা শেষ হয় গত ২ নভেম্বর। এরই মধ্যে বিএনপির শীর্ষস্থানীয় একাধিক নেতা গ্রেফতারও হন।

দ্বিতীয় দফায় ৫-৬ নভেম্বর এবং তৃতীয় দফায় ৮-৯ নভেম্বর সর্বাত্মক অবরোধ কর্মসূচি দেয় বিএনপি-জামায়াত। তৃতীয় দফার অবরোধ কর্মসূচি শেষ হয় আজ শুক্রবার সকাল ৬টায়। এরপর দুদিন বিরতি দিয়ে আগামী ১২ ও ১৩ নভেম্বর চতুর্থ দফায় আরও দুদিনের সর্বাত্মক অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো।

ঢাকা মহানগর পুলিশ জানিয়েছে, নতুন-পুরনো নাশকতার মামলায় ২৮ অক্টোবর থেকে ৮ নভেম্বর পর্যন্ত ১২ দিনে ঢাকায় ১ হাজার ৭৩৭ জনকে গ্রেফতার করা হয়েছে। সর্বশেষ ৮ নভেম্বর গ্রেফতার করা হয়েছে ৪১ জনকে।

শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি শেষে আগামী রোববার ভোর থেকে আবার ৪৮ ঘণ্টা হরতালের ডাক দেওয়া হয়েছে। বিএনপির পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের দাবি না মানা পর্যন্ত আন্দোলন চলতেই থাকবে। তবে তত্ত্বাবধায়কের দাবি নাকচ করে সরকার সংবিধানের বিধান অনুযায়ী ভোট করতে অনড়।

Link copied!