• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

২০২৩-২৪ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্র ৭২ বিলিয়ন ডলার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ১২, ২০২৩, ০৫:৪৬ পিএম
২০২৩-২৪ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্র ৭২ বিলিয়ন ডলার
ফাইল ছবি

চলতি ২০২৩-২৪ অর্থবছরের রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ১১.৫৯ শতাংশ বাড়িয়ে ৭২ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে পণ্য খাতে ৬২ বিলিয়ন মার্কিন ডলার এবং সেবা খাতে ১০ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। 

বুধবার (১২ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০২৩-২৪ অর্থবছরের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ সংক্রান্ত সভা শেষে সাংবাদিকদের এই তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি আরও জানান, পণ্য ও সেবা মিলিয়ে ২০২২-২৩ অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫৮ বিলিয়ন মার্কিন ডলার। এর বিপরীতে আয় হয়েছে ৫৫.৫৬ বিলিয়ন মার্কিন ডলার।

সরকার ২০৩০ সালের মধ্যে ১০০ বিলিয়ন মার্কিন ডলারের রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বলে জানান তিনি। চলতি অর্থবছরে যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অর্জন করা সম্ভব এবং আমাদের এই বক্তব্যের সঙ্গে ব্যবসায়ীরাও একমত পোষণ করেছেন।

রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতারা গ্যাস, বিদ্যুৎ জ্বালানিসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার দাবি জানিয়েছেন। মন্ত্রী বলেন, আমরা তাদের দাবির কথা শুনেছি এবং সরকারের পক্ষ থেকে পদক্ষেপ নেওয়া হবে বলেও জানান তিনি।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আসন্ন জাতীয় নির্বাচন স্বাভাবিক প্রক্রিয়ায় সংবিধান অনুযায়ী হবে। নির্বাচনকে কেন্দ্র করে দেশে কোনো কিছুই বন্ধ থাকবে না। অফিস-আদালত, ব্যাংক-বীমা, ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক প্রক্রিয়াতেই চলবে। নির্বাচনের বছরে রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে কোনো বিরূপ প্রভাব পড়বে না।

টিপু মুনশি আরও জানান, ২০২৩ সালের শেষের দিকে দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশে অর্থনীতির প্রবৃদ্ধি বাড়বে কয়েকগুণ। এই পূর্বাভাস দিয়েছে বিশেষজ্ঞরা। এই পূর্বাভাস ঠিক থাকলে জিডিপি বাড়বে আরও কয়েকগুণ।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সঞ্চালনায় সভায় বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, সংস্থার প্রতিনিধি এবং মন্ত্রণালয়ের ঊর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Link copied!