• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ঢাকার বায়ুদূষণ নিয়ন্ত্রণে যে ‘কৌশলে’ যাচ্ছেন পরিবেশমন্ত্রী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২৪, ০৫:৪১ পিএম
ঢাকার বায়ুদূষণ নিয়ন্ত্রণে যে ‘কৌশলে’ যাচ্ছেন পরিবেশমন্ত্রী
সচিবালয়ে অনুষ্ঠিত সভায় কথা বলছেন সাবের হোসেন চৌধুরী। ছবি : সংবাদ প্রকাশ

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কিছুতেই কমছে না। প্রায় দিনই দূষণের তালিকায় বিশ্বের মধ্যে শীর্ষে উঠে আসছে। এই অবস্থায় কিছু পদক্ষেপ নিতে যাচ্ছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। তিনি বলেছেন, “জনস্বাস্থ্য সুরক্ষায় বায়ুদূষণের বিরুদ্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হবে। এ লক্ষ্যে বায়ুদূষণকারী ইটভাটাগুলোর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।”

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে পরিবেশগত ছাড়পত্র প্রদান প্রক্রিয়া বিষয়ে মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত সভায় তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, “ঢাকা শহরের বায়ুদূষণ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থার সঙ্গে সমন্বয় করে কাজ করা হবে। বায়ুদূষণের জন্য দায়ী অন্যান্য বিষয়গুলো বিজ্ঞানভিত্তিকভাবে নিয়ন্ত্রণ করা হবে।”

জনগণের ভোগান্তি কমাতে পরিবেশগত ছাড়পত্র প্রদান পদ্ধতি সহজিকরণ করা হবে জানিয়ে পরিবেশমন্ত্রী বলেন, “জনগণ যাতে সঠিকভাবে যথাসময়ে এ সংক্রান্ত সেবা পেতে পারে, তার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।”

এসময় সেবা প্রদানের মানসিকতা নিয়ে নিয়মতান্ত্রিকভাবে পরিবেশগত ছাড়পত্র প্রদানের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, “ছাড়পত্র প্রদানে কোনো অনিয়ম সহ্য করা হবে না।”

সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ এবং মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Link copied!