• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

অর্থনীতিবিদ নুরুল ইসলাম আর নেই


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ৯, ২০২৩, ০৭:৫৪ পিএম
অর্থনীতিবিদ নুরুল ইসলাম আর নেই

বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক নুরুল ইসলাম আর নেই। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে স্থানীয় সময় সোমবার (৮ মে) রাত ১২টার দিকে তিনি মারা যান।

মঙ্গলবার (৯ মে) যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের ক্যাথলিক ইউনিভার্সিটি অব আমেরিকার অধ্যাপক আদনান মোর্শেদ অধ্যাপক নুরুল ইসলামের মৃত্যুর তথ্য নিশ্চিত করেন।

অধ্যাপক নুরুল ইসলাম ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (ইফপ্রি) ইমেরিটাস ফেলো হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ১৯৮৭ সালে সংস্থাটির মহাপরিচালকের জ্যেষ্ঠ নীতি পরামর্শক হিসেবে তিনি যোগ দেন।

তিনি বাংলাদেশের প্রথম পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ার‌ম্যান ছিলেন। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) অর্থনীতি ও সামাজিক নীতি বিভাগের সহকারী মহাপরিচালক, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএসের চেয়ারম্যান হিসেবেও তিনি দায়িত্ব পালন করেন।

অধ্যাপক নুরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে শিক্ষকতাও করেন। এছাড়া ইয়েল, অক্সফোর্ড, কেমব্রিজ এবং লন্ডন স্কুল অব ইকনোমিকসসহ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি ভিজিটিং একাডেমিক পদে দায়িত্ব পালন করেন।

Link copied!