• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

আমেরিকায় গণতন্ত্র নিশ্বাস নিতে পারে না : মতিয়া চৌধুরী


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৮:৩০ পিএম
আমেরিকায় গণতন্ত্র নিশ্বাস নিতে পারে না : মতিয়া চৌধুরী

আমেরিকায় গণতন্ত্র নিশ্বাস নিতে পারে না বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী। তিনি বলেছেন, “আমরা এমন একটি দেশে বসবাস করছি, যে দেশে জন্মগ্রহণ করা মানুষ; যারা বাংলায় কথা বলত তারাই ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করেছিল। যার ধারাবাহিকতায় এখনো দেশে অশুভ আঁতাত ফুটে উঠতে দেখা যায়।”

শনিবার (১২ আগস্ট) বিকেলে জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এই অনুষ্ঠানের আয়োজন করে।

মতিয়া চৌধুরী বলেন, “আজকে শেখ হাসিনার নেতৃত্বে আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। তিনি ঘুমহীন নিদ্রাহীনভাবে দেশ ও দেশের মানুষকে নিয়ে এগিয়ে যাচ্ছেন। তাই দৃঢ়তার সঙ্গে বলছি, আমরা সফল হবো, শেখ হাসিনা সফল হবেই।”

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সদস্য বলেন, “শত প্রতিকূলতা প্রতিবন্ধকতা অতিক্রম করে এতো মৃত্যু, হত্যা, রক্তের পরও শেখ হাসিনা দেশে ফিরে এসেছেন। তার পিতার দেওয়া প্রতিশ্রুতি খাদ্য-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-চিকিৎসা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। অথচ স্বাভাবিকভাবেই শেখ হাসিনাকে দেশে আসতে দিতে চায়নি সেদিন যারা ক্ষমতায় ছিল।”

সাংবাদিকদের উদ্দেশ্য করে মতিয়া চৌধুরি বলেন, “ভিন্ন মত ভিন্ন পথের চিহ্ন দেখতে পেলেও আমরা গঠনমূলক সমালোচনা চাই; তাহলে নিজেদের আরও শুদ্ধ করার সুযোগ থাকে। অতিরিক্ত প্রশংসা মানুষের মাথা খারাপ করে দেয়। বঙ্গবন্ধুকে যে দিন হত্যা হলো, তার পরদিন ১৬ আগস্ট পাকিস্তানের ডন পত্রিকায় শিরোনাম হরা হয়েছিল ‘শেখ মুজিব কিলড বাই বাঙালি’ এই কথাটা যখনই মনে হয় তখন খুব কষ্ট হয়। এতো লজ্জা অপমান আর কিসে হতে পারে।”

আমেরিকার মানবাধিকার ও গণতন্ত্রের কঠোর সমালোচনায় জাতীয় সংসদের উপনেতা বলেন, “আমেরিকায় গণতন্ত্র নিশ্বাস নিতে পারে না। দমন-নিপীড়নের কথা নাই বা বললাম।”

Link copied!