• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাট দিবসের প্রচারণায় পাতা নিয়ে বিভ্রান্তি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৭, ২০২৩, ১১:৩৮ এএম
পাট দিবসের প্রচারণায় পাতা নিয়ে বিভ্রান্তি

সোমবার (৬ মার্চ) জাতীয় পাট দিবস পালন করা হয়। দিবসের স্লোগান ঠিক হয়, ‘সোনালি আঁশের সোনার দেশ/পাট পণ্যের বাংলাদেশ’। জাতীয় পাট দিবসের প্রচারে ব্যানার-পোস্টারে যে পাতার ছবি দেওয়া হয়েছে, তা নিয়ে দেখা দিয়েছে বিভ্রান্তি। 

সোমবার (৬ মার্চ) রাজধানীর বিজয় সরণি মোড়ে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের সৌজন্যে ফেস্টুন চোখে পড়ে। তাতে পাটজাত পণ্যের সঙ্গে রয়েছে সবুজ পাতার ছবি। সেখানে খাঁজ কাটা ও ডাঁটা (ডাল) সবুজ পাতা দেখে পথচারীদের অনেকেই এটা পাটপাতা কি না, তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন।

জানা যায়, পাটের পাতা সরল ও একক; আঙুলের মতো এমন ছেঁড়া ছেঁড়া নয়। এ দুই ধরনের পাটের পাতার কোনোটাই এ ছবিতে ব্যবহার করা হয়নি। দেশে প্রধানত দুটি প্রজাতির পাটের চাষ হয়। এর মধ্যে একটির পাতা মিষ্টি, আরেকটার পাতা তিতা। সাধারণ মানুষের কাছে দেশি ও তোষা এই দুই ধরনের পাট পরিচিত।

বিষয়টি নিয়ে প্রকৃতি ও পরিবেশবিষয়ক লেখক মোকারম হোসেন বলেন, “আবহমান বাংলায় আমরা পাট পাতা নামে যে পাতাটি চিনি এটা তা নয়। অর্থাৎ জাতীয় প্রতীক হিসেবে আমরা যে পাতাটি বেছে নিয়েছি সে পাট পাতা এটা নয়। এ ধরনের ভুল এক ধরনের ধারাবাহিক ব্যর্থতার ফল। যদি আমরা শিক্ষাজীবনে জাতীয় প্রতীকগুলোকে ভালোভাবে চিনে রাখতে পারতাম তাহলে এমন বড়ো ভুল হতো না।” 

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার বলেন, “সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে কথা বলেছি, তারা জানিয়েছেন এ ধরনের এক প্রজাতির পাট রয়েছে। সেই ছবি ব্যবহার করা হয়েছে।”

Link copied!