• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২৪, ০৫:৩৭ পিএম
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা
বঙ্গবন্ধুর প্রতিকৃতি। ফাইল ফটো

রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এ সময় সফরসঙ্গীরা তার সঙ্গে ছিলেন।

রোববার (৭ এপ্রিল) দুপুর ২টার দিকে প্রতিনিধিদলসহ ধানমন্ডি ৩২ নম্বরে যান তিনি। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর নজরুল ইসলাম খান তাকে স্বাগত জানান। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান মাউরো ভিয়েরা।

শ্রদ্ধা শেষে জাদুঘরের স্মৃতিবিজড়িত নানা বিষয় ঘুরে দেখেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তাকে বঙ্গবন্ধুর রাজনৈতিক কর্মজীবনের নানা বিষয় অবহিত করা হয়। পরে পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন তিনি।

এ সময় দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে রোববার সকালে দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা।

সফরকালে দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এটাই ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রীর প্রথমবারের মতো বাংলাদেশ সফর। ২০২৩ সালে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলনের ফাঁকে প্রেসিডেন্ট লুলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন। তার সফরে ক্রীড়া সহযোগিতা সমঝোতা স্মারক, কৃষি খাতে সমঝোতা স্মারক এবং প্রতিরক্ষা খাতে সমঝোতা স্মারক সই হবে। ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ২৪ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল ঢাকা সফরে আসছে। তারা বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।

ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস জানিয়েছেন, আমাদের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফর করবেন। প্রথমবারের মতো ব্রাজিল থেকে কোনো উচ্চ পর্যায়ের সফর হবে এটি। এ সফর হবে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের মাইলফলক। এর মাধ্যমে সম্পর্ককে আমরা মজবুত করতে পারব।

Link copied!